• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১, ০৩:১৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১১, ২০২১, ০৯:২৫ এএম

উয়েফা নেশন্স লিগ

স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স

স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স
ফরাসিদের দুই জয়ের কারিগর করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে - স্পোর্টস স্টার

শক্তিশালী স্পেনকে ২-১ গোলে পরাজিত করে প্রথমবারের মতো উয়েফা নেশন্স লিগের শিরোপা ঘরে তুললো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। সোমবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত দেড়টায় শুরু হওয়া ম্যাচটি ছিল চরম উত্তেজনায় ঠাঁসা। আক্রমন পাল্টা-আক্রমনের খেলায় সবুজ গালিচা কাঁপিয়েছে এই দুই ইউরোপিয় ফুটবল জায়ান্ট।

খেলার প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মুখিয়ে ওঠে উভয় দল। একাধিক সুযোগ সৃষ্টির পরেও কেউ কারো জালে পাঠাতে পারছিলেন না এনরিকে-দেশিমের শিষ্যরা।

খেলার ৬৪তম মিনিটে প্রথম গোলের দেখা পায় স্পেন। অধিনায়ক সার্জিও বুস্কেটের বানানো বল থেকে স্প্যানিশদের এগিয়ে নেন ওয়েরজাবাল। কিন্তু মাত্র দুই মিনিট পরেই গোল পায় ফ্রান্স। এ সময় কিলিয়ান এমবাপ্পের বাড়ানো পাস থেকে দুর্দান্ত এক গোলে ফ্রান্সকে সমতায় ফেরান দলটির অভিজ্ঞ তারকা স্ট্রাইকার করিম বেনজেমা।

এরপর লিড নিতে পরস্পরের রক্ষণভাগে হামলে পড়ে দুই দল। অধিকাংশ সময় বল নিজেদের দখলে রেখে গোল করার চেষ্টা অব্যাহত রাখে স্পেন। পক্ষান্তরে কাউন্টার অ্যাটাকে লিড নিতে মরিয়া হয়ে ওঠে ফ্রান্স।

খেলার ৮০তম মিনিটে আসে সেই প্রত্যাশিত গোল। যাতে এগিয়ে যায় ফ্রান্স। স্পেনের একটি আক্রমণ ফরাসি রক্ষণে প্রতিহত হলে ফিরতি আক্রমণে দারুন সুযোগ সৃষ্টি করে ফরাসি আক্রমণভাগ। এ সময় হার্নান্দেজের বাড়ানো বল থেকে স্প্যানিশ গোলরক্ষককে পরাস্ত করতে একেবারেই ভুল করেননি ফর্মের তুঙ্গে থাকা এমবাপ্পে। শেষ পর্যন্ত এই লিড ধরে রেখেই প্রথমবারের মতো উয়েফা নেশন্স লিগ চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ গ্রহণ করে বেনজেমা-এমবাপ্পেরা।

এসকে