• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১, ১২:২৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০২১, ১২:২৭ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ
অফিসিয়াল কোলাজ

পাঁচ বছর পর রোববার (১৭ অক্টোবর) শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। প্রথম দিনেই প্রথম রাউন্ডের খেলায় থাকছে ডাবল হেডার।

উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ওমান খেলবে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে। পরের ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ডের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হবে ১৪ নভেম্বর। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ছিল ভারত। কিন্তু করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়নি।

করোনা থাবায় প্রবল সংকটে পড়েছিল খেলাধুলা। সেই দুঃসময় কেটেছে। দীর্ঘদিন পর দুয়ারে ক্রিকেট বিশ্বকাপ। অবশেষে প্রতীক্ষার অবসান। ক্রীড়ামোদীরা জেঁকে বসেছে ক্রিকেট উত্তেজনায়।

গেল বছর, করোনা মহামারীতে আয়োজন সম্ভব হয়নি। শঙ্কা ছিল এবারও, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে না পারায়, ভারতের বদলে ওমান ও আরব আমিরাতে বসছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

টানা ৬ দিন ব্যাপী চলবে বাছাইপর্ব। যেখানে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। প্রতি গ্রুপের সেরা দুটি দল জায়গা করে নিবে সুপার টুয়েলভে। এরপর এই সেরা বারর লড়াইও চলবে দুই গ্রুপে।

বাছাইপর্বের ম্যাচগুলো ওমান ও আরব আমিরাতে ভাগ করে খেলা হবে। তবে মূলপর্বের সবকটি ম্যাচ হবে আরব আমিরাতে।

এবারের টুর্নামেন্টে মোট চারটি ভেন্যু। এর মধ্যে আমিরাতের দুবাই আন্তর্জাতি স্টেডিয়াম, শেখ জায়েদ স্টেডিয়াম ও শারজাহ ক্রিকেট স্টেডিয়াম এবং ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়াম।

টি টোয়েন্টি বিশ্বকাপের ছয় আসরে মধ্যে পাঁচ দেশ চ্যাম্পিয়ন হয়েছে। এরমধ্যে ক্যারিবীয়রা দুইবার ট্রফি উঁচিয়ে ধরেছে। সবশেষ শিরোপা তাদেরই। উইন্ডিজের সঙ্গে আগের তিন চ্যাম্পিয়ন ভারত, পাকিস্তান, ইংল্যান্ড এবারও ফেভারিট।

কড়া কোভিড প্রটোকল মেনেই চলবে বিশ্বকাপ। টুর্নামেন্ট চলাকালে কেউ আক্রান্ত হলে ১০দিনের আইসোলেশনে থাকতে হবে। বায়োবাবলের নিয়ম-কানুন ভঙ করলে কড়া শাস্তির বিধান রেখেছে আইসিসি।

পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ১৩ কোটি টাকারও বেশি। রানার্সআপ দলের পুরস্কার ৭ কোটির কাছাকাছি। সেমিতে পরাজিত প্রতি দল পাবে প্রায় সাড়ে ৩ কোটি টাকা। সুপার টুয়েলভ থেকে বাদ পড়া প্রতি দলকে দেয়া হবে প্রায় ৬০ লাখ টাকা। এমনকি বাছাইপর্ব থেকে বাদ পড়া দলও ভাল অঙ্কের অর্থ পুরস্কার নিয়ে দেশে ফিরবে।

জাগরণ/এসএসকে/এমএ