• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ১২:০৪ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০২১, ০৬:০৪ পিএম

টি-টুয়েন্টি বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

টি-টুয়েন্টি বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ
সংগৃহীত ছবি

আরব আমিরাতে চলতি টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার গ্রুপে পড়েছে বাংলাদেশ।

একই ‘গ্রুপ-১’এ আছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। বাছাইয়ে আরেক গ্রুপের শীর্ষে থাকা শ্রীলঙ্কার আসার সুযোগ আছে এ গ্রুপেই।

বাছাইয়ে গ্রুপ ‘বি’তে রানার্সআপ হয়েছে বাংলাদেশ।

দুই জয়ে ৪ পয়েন্ট জমাতে পেরেছে। তিন ম্যাচে তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ করেছে স্কটল্যান্ড।

তারা সুপার টুয়েলভে খেলবে ‘গ্রুপ-২’তে।

 

স্কটিশদের সঙ্গে ‘গ্রুপ-২’তে থাকছে আফগানিস্তান, পাকিস্তান, ভারত ও নিউজিল্যান্ড। বাছাইয়ে গ্রুপ ‘এ’তে যারা রানার্সআপ হবে শ্রীলঙ্কার পেছনে থেকে, তারাও যুক্ত হবে এই গ্রুপে।

লঙ্কানরা যদি শীর্ষে থেকে শেষ করতে পারে তাহলে নামিবিয়া ও আয়ারল্যান্ডের মাঝে হবে রানার্সআপের প্রতিযোগিতা।

চলতি বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানে হারিয়ে নিজেদের কাজটা ঠিকঠাক সেরে রেখেছিল বাংলাদেশ। বৃহস্পতিবার (২১ অক্টোবর) দিনের ম্যাচে বড় ব্যবধানে জেতায় সুপার টুয়েলভে খেলার টিকেটও পেয়ে যায় জয়ের সাথে সাথেই।

রাতের ম্যাচে স্বাগতিক ওমানের বিপক্ষে স্কটল্যান্ড জয় তোলায় নির্ধারণ হয়ে গেল সুপার টুয়েলভের প্রতিপক্ষও।

নির্ধারিতই ছিল স্কটল্যান্ড জিতলে গ্রুপে বাংলাদেশ হবে রানার্সআপ। ওমান জিতে গেলে তখন তিন দলের পয়েন্ট হতো সমান ৪ করে। সেক্ষেত্রে রানরেটের হিসাব চলে আসত সামনে। বড় সংগ্রহ আর বড় জয়ের পর তাতে টাইগারদের ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগও! তেমন কোনও হিসাবে যেতে হল না আইরিশরা সহজ জয় তোলায়।

বাছাইপর্বে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরে চাপে পড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে জিতে পথে ফেরে। কিন্তু বিপদ কাটেনি তখনও। মূলপর্বে যেতে পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততেই হতো।

এমন সমীকরণের সামনে টিম টাইগার্স তুলেছে রেকর্ড গড়া জয়। টি-টুয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রানের জয়, ৮৪ রানের হাসি তোলার দিনে মাহমুদউল্লাহর দল বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ টি-টুয়েন্টি সংগ্রহ ১৮১ রানও তুলেছে।

জাগরণ/এমএ