• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ০১:৩০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৬, ২০২১, ০৭:৩০ পিএম

২০২১ সালের ব্যালন ডি’অর পাচ্ছেন মেসি!

২০২১ সালের ব্যালন ডি’অর পাচ্ছেন মেসি!
ফাইল ফটো

২০২১ সালের ব্যালন ডি’অর বিজয়ীর নাম চূড়ান্ত হয়ে গেছে। শুধু তাই নয়, বিজয়ী হিসাবে আর্জেন্টিনা ও পিএসজির ফরোয়ার্ড লিওনেল মেসিকে তা জানানোও হয়েছে।

বিশ্বসেরা ফুটবলারের এই সম্মানের আনুষ্ঠানিক ঘোষণা এখনও না হলেও, এমন ধরনের দাবিই করেছে স্প্যানিশ ক্রীড়া সংবাদমাধ্যম আরটিপি স্পোর্টস।

এক প্রতিবেদনে তারা বলেছে, ২৯ নভেম্বর প্যারিসে চলতি বছরের অনুষ্ঠানে বিখ্যাত গোল্ডেন বল পেতে যাচ্ছেন মেসি। যা হবে তার জন্য রেকর্ড সপ্তমবার বিশ্বসেরার স্বীকৃতি।

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ব্যালন ডি’অর পুরস্কার আবারও নিজের করে নিতে মেসি পেছনে ফেলেতে যাচ্ছেন ম্যানচেস্টার ইউনাউটেডের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো, বরুশিয়া ডর্টমুন্ডের স্টাইকার আরলিং হ্যাল্যান্ড ও বায়ার্নের লেভানদোভস্কিকে।

পত্রিকাটির দাবি, রীতি অনুযায়ী গোল্ডেন বল পুরস্কার জয়ীর একটি একান্ত সাক্ষাৎকার নিয়ে থাকে প্রখ্যাত ফ্রান্স ফুটবল সাময়িকী। এরই মধ্যে মেসির সাক্ষাৎকারও নেয়া শেষ।

যদি পত্রিকাটির দাবি সত্যি হয়, তবে এই নিয়ে মেসি রেকর্ড সপ্তমবার ব্যালন ডি’অর জিততে চলেছেন। অর্থাৎ, রোনালদোর চেয়ে দুইবার বেশি।

মিশেল প্লাতিনি, জোহান ক্রুইফ এবং মার্কো ভ্যান বাস্তেনের থেকে চার এগিয়ে, যারা তিনবার করে পুরস্কারটি জিতেছেন।

গোল্ডেন বল জয়ে মেসি-রোনালদো যুগের এক যুগ হলেও, সেটি আরো কিছুটা লম্বা হচ্ছে। গেল ১২ বছরে এই দু’জনই ভাগাভাগি করে নিয়েছেন পুরস্কারটি। এরমধ্যে শেষবার ভাগ বসিয়েছিলেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ।

লিওনেল মেসি চলতি বছরে আর্জেন্টিনার হয়ে প্রথমবার কোপা আমেরিকা জিতেছেন, যা তার ক্যারিয়ারের প্রথম কোনও আন্তর্জাতিক সাফল্য। গেলো মৌসুমে বার্সেলোনার হয়ে ৩০ গোল করে হয়েছেন লা লিগার সর্বোচ্চ গোলদাতাও।

গেলো গ্রীষ্মে নাটকীয় ঘটনায় বার্সেলোনা থেকে মেসি যোগ দেন পিএসজিতে। দলটির হয়ে লিগ ওয়ানে কোন গোল করতে না পারলেও, চ্যাম্পিয়ন্স লিগে তিনবার বলে জালে পাঠিয়েছেন মেসি।

জাগরণ/এসএসকে