• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১, ১০:১৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০২১, ০৪:১৯ এএম

বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল আর্জেন্টিনার

বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল আর্জেন্টিনার
আর্জেন্টিনা দল। ফাইল ফটো।

ল্যাতিন আমেরিকার দ্বিতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে আর্জেন্টিনার। বুধবার চিলি ২-১ গোলে ইকুয়েডরের কাছে পরাজিত হলে বিশ্বকাপে আর্জেন্টিনার টিকেট নিশ্চিত হয়। একই দিন এর আগের ম্যাচে জয় না পাওয়ায় কাতার বিশ্বকাপের টিকিট পেতে অপেক্ষায় থাকতে হয়েছিল আর্জেন্টিনাকে। কিন্তু চিলির পরাজয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হলো আর্জেন্টিনার।     

দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) নিজেদের টুইটারে পোস্ট দিয়ে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনাকে অভিনন্দন জানিয়েছে।
 
সমীকরণটা সহজই ছিলে আর্জেন্টিনার। জিতলেই নিশ্চিত বিশ্বকাপের টিকিট। লিওনেল মেসির একাদশে ফেরাও বড় করছিলে সে স্বপ্ন। সান হুয়ানে প্রথমার্ধ্বের শুরুটা স্বাগতিকদের হলে শেষটা ব্রাজিলের। সময়ের সঙ্গে সঙ্গে আলবিসেলেস্তেদের আক্রমণের জবাব দিতে শুরু করে সেলেসাওরাও। তবে ডেডলক ভাঙ্গা হয়নি। পায়ের জাদুতে ঘরের দর্শকদের মুগ্ধ করলেও গোল উপহার দিতে পারেননি লিওনেল মেসি। যেমনটা পারেননি ভিনিসিয়ুস জুনিয়রও।

বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচসহ ২৭ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আলবিসেলেস্তে। কাতারের টিকিট পেতে আর প্রয়োজন দুই পয়েন্ট। ৩৫ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে সবার আগে নাম লেখানো ব্রাজিল।

১৩ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে আট জয় ও পাঁচ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

বাকি আটটি দলের সবাই খেলেছে ১৪টি করে ম্যাচ। তিন নম্বরে থাকা একুয়েডরের পয়েন্ট ২৩। সমান ১৭ করে পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে যথাক্রমে কলম্বিয়া ও পেরু। ১৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে চিলি।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।
 

জাগরণ/এসকেএইচ