• ঢাকা
  • বুধবার, ১০ আগস্ট, ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১, ০৫:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৭, ২০২১, ১১:৪৮ এএম

ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাব

বাছাইপর্বের ম্যাচ বাতিল, ওয়ানডে বিশ্বকাপে বাঘিনীরা

বাছাইপর্বের ম্যাচ বাতিল, ওয়ানডে বিশ্বকাপে বাঘিনীরা

জিম্বাবুয়েতে চলমান নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে পড়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাব। যে কারণে জিম্বাবুয়ের হারাতে মেয়েদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ বাতিল হয়েছে।

র‍্যাংকিংয়ে এগিয়ে থাকায় বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।  এতে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পেল বাংলাদেশের মেয়েরা।

বিশ্বকাপ বাছাইপর্ব খেলতে বর্তমানে জিম্বাবুয়েতে অবস্থান করছে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ। কিন্তু এরই মাঝে কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে আফ্রিকা মহাদেশের দেশগুলোতে।

ফলে শঙ্কা জেগেছিল চলমান এই বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে।  এরই ধারবাহিকতায় শনিবার স্থগিত হয়ে যায় শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি। পরবর্তীতে একই দিন সন্ধ্যায় আইসিসি এক বিবৃতিতেই টুর্নামেন্ট বাতিল হওয়ার বিষয়টি নিশ্চিত করে। 

আইসিসির হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি বলেন, 'আমরা অন্তত দুঃখের সাথে জানাচ্ছি, করোনার কারণে আমাদের পুরো টুর্নামেন্টটি স্থগিত করতে হয়েছে। করোনার নতুন ভ্যারিয়েন্টের ফলে দেশটিতে ভ্রমন নিষেধাজ্ঞা দিয়েছে অনেক দেশ।' 

'আমরা এই পরিস্থিতিতে অনেকগুলো সিদ্ধান্ত নিয়েছি। সেই হিসেবে এখন র‍্যাঙ্কিংয়ের বিচারে বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ সরাসরি ওয়ানডে বিশ্বকাপে খেলবে' আরও যোগ করেন তিনি।  

বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। পাকিস্তান এবং যুক্তরাষ্ট্রকে দাপট দেখিয়ে হারালেও থাইল্যান্ডের নারী দলের কাছে হেরেছে নিগার সুলতানার দল।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৯ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার কথা ছিল জাহানারা আলম-সোবহানা মোস্তারিদের দলের।