• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ১২:৪০ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৫, ২০২২, ০৬:৪০ পিএম

ব্যালন ডি’ অর র‌্যাংকিং

সেরা দশে যারা

সেরা দশে যারা

ব্যালন ডি’ অর নিয়ে বিতর্ক আছে, সমালোচনা আছে। তারপরও ফুটবলে সেরা নির্ধারণে ব্যালন ডি’অরই সেরা পুরস্কার বলে মনে করা হয়।

সংবাদ মাধ্যম গোল চলতি মৌসুমে ফুটবলারদের পারফরম্যান্সের ভিত্তিতে ব্যালন ডি’অর পাওয়ার র‌্যাংকিং তৈরি করেছে।

বিশ জনের ওই তালিকায় নেই লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র।  বার্সেলোনার কোনও ফুটবলার নেই পাওয়ার র‌্যাংকিংয়ে। অনুমিতভাবে সেরা দশে আছেন করিম বেনজেমা, মোহামেদ সালাহ এবং রবার্ট লেভানডভস্কি।

ওই র‌্যাংকিংয়ে চলতি মৌসুমে ৪২ গোল ও ১৩ গোলে সহায়তা দিয়ে করিম বেনজেমা আছেন শীর্ষে। লা লিগা শিরোপা জয়ের পথে আছেন তিনি। জিতেছেন সুপার কোপা। ফ্রান্সের হয়ে জিতেছেন উয়েফা নেশনস লিগ। চ্যাম্পিয়ন্স লিগ জিতলে তার ব্যালন ডি’অর ঠেকানোর লোক নেই।

দুইয়ে থাকা মোহামেদ সালাহ মৌসুমে ৩২ গোল করেছেন। ১৭ গোলে সহায়তা করেছেন। এছাড়া চলতি মৌসুমে লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ কাপসহ কোয়াড্রপল জয়ের সম্ভাবনা আছে তার। চারটি শিরোপা জিততে পারলে র‌্যাংকিংয়ে অনেকটাই এগিয়ে যাবেন তিনি।

ব্যালন ডি’অরের পাওয়ার র‌্যাংকিংয়ে তিনে আছেন রবার্ট লেভানডভস্কি। শুধু গোলের হিসেবে ধরলে তাকে আটকানো কঠিন। মৌসুমে ৫৪ গোল ও ১০ গোলে সহায়তা দিয়েছেন তিনি। লেভা এরই মধ্যে বুন্দেসলিগাও জিতে ফেলেছেন। চারে আছেন কিলিয়ান এমবাপ্পে। লিগ জয়ী ফ্রান্সম্যান মৌসুমে ৪২ গোল করেছেন ও ২৭ গোলে সহায়তা দিয়েছেন।

তালিকায় ছয় জনের চারজনই লিভারপুল ও ম্যানসিটির। অলরেডসদের সাদিও মানে আছেন পাঁচে, ট্রেন্ট অ্যালেজান্ডার অরনাল্ড আছেন দশে। ম্যানসিটির কেভিড ডি ব্রুইনি ছয়ে ও ফিল ফোডেন আছেন নয়ে।

লিভারপুলের মৌসুমে চারটি ও ম্যানসিটির তিনটি শিরোপা জয়ের সুযোগ আছে। যেকোন দল ইতিহাস গড়লে দলটির ফুটবলাররা ব্যালন ডি’অর র‌্যাংকিংয়ে এগিয়ে যাবেন। সেরা দশের অপর দুই নাম লুকা মডরিচ (সপ্তম) ও ভিনিসিয়াস জুনিয়র (অষ্টম)।

জাগরণ/খেলা/ক্লাবফুটকবল/এসএসকে