• ঢাকা
  • সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: জুলাই ২, ২০২২, ১২:২৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০২২, ০৬:২৯ পিএম

কাতার বিশ্বকাপ ২০২২

অফসাইড শনাক্তে নতুন প্রযুক্তি

অফসাইড শনাক্তে নতুন প্রযুক্তি

ফুটবলের জন্মলগ্ন থেকে এখন পর্যন্ত অফসাইড নিয়ে বিতর্কের শেষ নেই। হালের ভিএআর প্রযুক্তি আসার পর সমস্যা অনেকটা কেটে গেলেও এখনও রয়েছে বেশ বিতর্ক।

সেই সমস্যা নিরসনে কাতার বিশ্বকাপে নতুন প্রযুক্তি নিয়ে এসেছে ফিফা।

আসছে বিশ্বকাপে অফসাইড শনাক্তকরণে থাকছে সেমি-অটোমেটেড প্রযুক্তি।

শুক্রবার (১ জুলাই) আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছে ফিফা। নতুন এ প্রযুক্তি অফসাইডের সিদ্ধান্তকে আরও নিখুঁত ও দ্রুত করতে সাহায্য করবে বলেও জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

স্টেডিয়ামে ছাদের নিচে মোট ১২টি ক্যামেরা বসানো হবে এই প্রযুক্তির জন্য। এর মাধ্যমে মাঠে বলের গতিবিধি দেখা হবে। বলের সঙ্গে খেলোয়াড়ের অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে খেলোয়াড়দের শরীরে ২৯টি জায়গার অবস্থানও দেখা যাবে ক্যামেরার মাধ্যমে। সেকেন্ডে প্রতিটি খেলোয়াড়ের শরীরের অবস্থানের ৫০টি করে তথ্য মিলবে এই প্রযুক্তিতে। এতে বল ও খেলোয়াড়ের সঠিক অবস্থান বোঝা যাবে। বলের ভেতরেও সেন্সর বসানো হবে। অফসাইডের ব্যবধান খুব অল্প কিংবা একেবারে সূক্ষ্মতম হলেও সেটি ধরা পড়বে এই সেন্সরে।

নতুন এ প্রযুক্তি সম্পর্কে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘বিশ্বব্যাপী যে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়, তারই উন্নততর সংস্করণ হলো সেমি অটোমেটেড অফসাইড প্রযুক্তি। তিন বছরের গবেষণা ও বিভিন্ন পরীক্ষার পর এই প্রযুক্তি চালু করা হয়েছে যেন কাতারে দল, খেলোয়াড়, দর্শকেরা সেরাটা পান।’

জাগরণ/বিশ্বকাপফুটবল/এসএসকে