• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১২:৩৯ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০২২, ১২:৩৯ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২

ভারত-পাকিস্তান মুখোমুখি আজ দুপুর ২টায়

ভারত-পাকিস্তান মুখোমুখি আজ দুপুর ২টায়
ফাইল ফটো

অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের চতুর্থ ও নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বী এই মহারণের উন্মাদনা আকাশ-ছোঁয়া।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আজ রোববার (২৩ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-পাকিস্তানের বহু কাঙ্খিত ক্রিকেট লড়াই।

ম্যাচটিকে ঘিরে ব্রডকাস্টারদের প্রমোশন যোগ করেছে বাড়তি মাত্রা।

ইনজুরিতে ভারত কিছুটা ব্যাকফুটে থাকলেও অভিজ্ঞতায় গুরুত্ব রোহিত শর্মার। অন্যদিকে, ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ছন্দে পাকিস্তান। গত আসরে পাকিস্তানের কাছে প্রথম ম্যাচ হেরেছিল ভারত। সেই ধাক্কা আর সামলাতে পারেনি কোহলি-রোহিতরা। সেমিতে ওঠার আগেই ছিটকে যেতে হয়। এবার সেই হারের বদলা নেয়ার সুযোগ ভারতের সামনে।

পর পর দু’টি বিশ্বকাপে ভারতকে হারানোর সুযোগ বাবরের দলের সামনে।

তবে, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের আগে চিন্তার ভাজ ভারতীয় শিবিরে। বোলিংয়ে জাদেজা-বুমরার ইনজুরিতে কিছুটা ব্যাকফুটে মেন ইন ব্লু। তবে, ব্যাটিং লাইনে ভারতের শক্তি সূর্যকুমার ইয়াদভ। সাথে অভিজ্ঞ রোহিত-বিরাটে আস্থা ম্যানেজমেন্টের।

রোহিম শর্মা বলেন, ফেভারিট, আন্ডারডগ— এসব শব্দে আমি বিশ্বাস করি না। খেলার দিন মানসিকতা ঠিক রেখে যদি মাঠে না যান, তাহলে আপনি ভালো করতে পারবেন না। পরিকল্পনার বাস্তবায়নে মনোযোগ দিতে হবে আমাদের। ব্যাটিং–বোলিংয়ের সঙ্গে ফিল্ডিংয়ের কথাও ভুলে যাওয়া চলবে না।

পাকিস্তানের মূল অস্ত্র দুই ওপেনার। বাবর-রিজওয়ান জুটিতে বেশিরভাগ ম্যাচেই সফল মেন ইন গ্রিন। তবে, মিডল অর্ডার নিয়ে যে দুশ্চিন্তা ছিল তা কমেছে সবশেষ ট্রাইনেশন সিরিজে। শাদাব-নাওয়াজের পারফরম্যান্সে আশার সঞ্চার পাকিস্তান শিবিরে। সাথে নির্ভার রাখছে ইনজুরি কাটিয়ে শাহীন শাহ আফ্রিদির দলে ফেরা।

বাবর আজম জানান, টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোনও কিছুই হতে পারে। আপনাকে নির্দিষ্ট দিনে ভালো খেলতে হবে, তাহলেই ফলাফল পক্ষে আসবে। দল হিসেবে আমরা প্রস্তুত; ওপেনিং, মিডল অর্ডার কিংবা বোলিং সবদিক থেকেই ভারসাম্যপূর্ণ দল আমাদের।

টি-২০ বিশ্বকাপের প্রস্ততি হিসেবে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ম্যাচ খেলেছে ভারত ও পাকিস্তান। এশিয়া কাপের ফাইনালে উঠতে না পারা ভারত এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু’টি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত। তিন ম্যাচের দুই সিরিজই ২-১ ব্যবধানে জিতে টিম ইন্ডিয়া।

বিশ্বকাপের অফিসিয়াল দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ ছিল ভারতের। ব্রিজবেনে প্রথম প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারায় রোহিত-কোহলিরা। ব্রিজবেনেই নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচটি বৃষ্টি কারণে পরিত্যক্ত হয় ভারতের।

গত টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারেনি ভারত। সুপার টুয়েলভ থেকে আসর শেষ করতে হয় তাদের। ঐ বিশ্বকাপের পরই বিরাট কোহলির জায়গায় ভারতীয় দলের অধিনায়কত্ব পান রোহিত শর্মা।

গত বিশ্বকাপের পর ৩৫টি টি-২০ খেলেছে ভারত। জয় আছে ২৬টিতে। হার আছে ৮টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারতকে হারিয়ে গত বিশ্বকাপ শুরু করা পাকিস্তান শেষ পর্যন্ত সেমিফাইনাল থেকে বিদায় নেয়।

গত বিশ্বকাপের পর ২৫টি টি-২০ খেলেছে পাকিস্তান। জয় পেয়েছে ১৬টিতে। হারতে হয়েছে আছে ৯টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপের ফাইনালে শ্রীলংকার কাছে পরাজিত হয় পাকিস্তান। এশিয়া কাপের পর ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে সাত ম্যাচের টি-২০ সিরিজ ৪-৩ ব্যবধানে হারে তারা।

পরপর দুই সিরিজে সেরা সাফল্য না পাবার দুঃখ নিউজিল্যান্ডের মাটিতে ঘোচায় পাকিস্তান। নিউজিল্যান্ড-বাংলাদেশকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

২০০৭ সালে হওয়া প্রথম টি-২০ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিলো ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া ঐ আসরের ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে শিরোপাও জিতেছিলো মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত।

২০০৯ সালে দ্বিতীয় আসরে শিরোপা জিতে পাকিস্তান। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরের ফাইনালে শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিলো তৎকালীন অধিনায়ক ইউনুস খানের পাকিস্তান।

পাকিস্তান স্কোয়াড : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ফখর জামান।

ভারত : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, ঋশভ পান্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

জাগরণ/খেলা/ক্রিকেট/টিটোয়েন্টিবিশ্বকাপ২০২২/এসএসকে