• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ১২:০৭ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০২২, ১২:০৭ এএম

বিশ্বমাতিয়ে বিশ্বকাপের উদ্বোধন

বিশ্বমাতিয়ে বিশ্বকাপের উদ্বোধন
সংগৃহীত ছবি

শুরু হয়ে গেলো কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। সবকিছু ছাপিয়ে এখন ফুটবল উৎসবে মেতে থাকবে বিশ্ব। পারস্য উপসাগরের তীরে বিশ্বকাপের মহারণে সামিল হবে সবাই। তবে এবারের আয়োজন ছিল অনেকটা সাদামাটা।

প্রায় ৬০ হাজার দর্শকের আসন বিশিষ্ট আল খোর শহরের আল বাইত স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে আটটা থেকে অনুষ্ঠান শুরু হয়। ১০টায় অনুষ্ঠিত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ।

প্রথা মেনে বিশ্বকাপের ট্রফি নিয়ে মাঠে ঢুকেন গত বারের চ্যাম্পিয়ন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস। শুরুতে নাচ, গানের সঙ্গে কাতারের ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরা হয়। 

অনুষ্ঠান মঞ্চে হাজির হন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ও কাতারের শাসক তামিম বিন হামাদ আল থানি।

এরপরই শুরু হয় সংগীতের তালে তালে কাতারের স্থানীয় সংস্কৃতিক সঙ্গে পরিচয় করিয়ে দেয়া মনোমুগ্ধকর উপস্থাপনা। অনুষ্ঠানপর্ব শুরু হয় মর্গান ফ্রিম্যানের উপস্থাপনায়।

এরপর প্রফেশনাল ড্য্যান্সার ও স্বেচ্ছাসেবকদের পারফরম্যান্স শুরু হয়।

অনুষ্ঠানে গান গেয়েছেন আমেরিকার শিল্পী লিল ববি। এবারের বিশ্বকাপের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গান তিনি। থিম সং-এর সঙ্গে নাচবেন মরোক্কোর নৃত্যশিল্পী মানাল ও রেহমা। 

জনপ্রিয় ব্যান্ড বিটিএসও গান গায় এই অনুষ্ঠানে। ব্যান্ডটির সদস্য জাংকুক ‘ড্রিমার্স’ গানটি গান উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে। ‘ব্ল্যাক আইড পিস’ ও রবি উইলিয়ামস গান গাইবেন এই আসরে।

কাতারের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার পর মঞ্চে আসেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত সঙ্গীতশিল্পীগোষ্ঠী বিটিএসের শিল্পী জুং কুক। তার সঙ্গে গানে অংশ নেন কাতারি সংগীত শিল্পী ফাহাদ আল কুবাইসি।

জুং কুকের পারফরম্যান্স শেষ হওয়ার পরই কাতারি কর্মকর্তাদের দেখা গেলো কোনও একটি রুমাল কিংবা টাওয়েল ধরনের কাপড়ে কিছু একটা লিখে স্মারক উপহার দিচ্ছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোকে।

এরপর একজন কাতারি কর্মকর্তা আরবি ভাষায় দিলেন স্বাগত বক্তব্য। সবার শেষে আল বাইত স্টেডিয়ামের চারপাশ থেকে জ্বলে উঠ কয়েক হাজার আতশবাজির আলোর ঝলকানি।

জাগরণ/খেলা/বিশ্বকাপফুটবল২০২২/এসএসকে/এমএ