• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১২:৫৪ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০২২, ০৬:৫৪ পিএম

আর্জেন্টিনার নকআউটে যাওয়ার যত সমীকরণ

আর্জেন্টিনার নকআউটে যাওয়ার যত সমীকরণ

নকআউটে যেতে মেসি-ডি মারিয়াদের সামনে এখন সোজাসাপটা যে সমীকরণ, সেটা পোল্যান্ডকে হারানো।

বিপরীতে নিজেরা হেরে বসলে তো গেলোই, ড্র করলেও পড়ে যাবে উথাল-পাথাল সব হিসেব-নিকেশের মারপ্যাঁচে।

কাতার বিশ্বকাপে অন্যতম হটফেভারিট আর্জেন্টিনা ২-১ গোলে সৌদি আরবের কাছে হেরে ভালোই বিপদে আছে। নকআউটে যাওয়ার রাস্তাটা হয়ে গেছে কঠিন। মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলে জিতে অবশ্য আলবিসেলেস্তেরা আপাতত খানিকটা স্বস্তিতে। নয়ত এক ম্যাচ হাতে রেখেই বাড়ির টিকিটে চোখ দেয়ার অবস্থা হতে পারত।

‘সি’ গ্রুপে এক জয় ও এক ড্রয়ে টেবিলের শীর্ষে থাকা পোল্যান্ডের পয়েন্ট ৪। মেক্সিকোর বিপক্ষে জেতায় এক জয় এবং এক পরাজয়ে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। এক জয় ও এক হারে সৌদি আরবেরও পয়েন্ট ৩। গোল ব্যবধানে আর্জেন্টিনার পেছনে থাকায় তারা তিনে রয়েছে। টেবিলের তলানিতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।

গ্রুপপর্বের শেষ ম্যাচের আগে চার দলের সামনেই নকআউটে ওঠার সুযোগ। মেক্সিকোর বিপক্ষে জেতায় অবশ্য আর্জেন্টিনার জন্য সমীকরণটা আগের থেকে খানিকটা সহজ হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) স্টেডিয়াম ৯৭৪-এ গ্রুপপর্বের শেষ খেলায় পোল্যান্ডের বিপক্ষে নামবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই ম্যাচে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে পা দেবে লিওনেল স্কালোনির দল।

ড্র করলে আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪, পোল্যান্ডের পয়েন্ট হবে ৫ ও তারা নকআউটে চলে যাবে। সেক্ষেত্রে মেক্সিকো-সৌদি আরব ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। ওই ম্যাচও ড্র হলে ২ পয়েন্ট নিয়ে বাদ পড়বে মেক্সিকো। সৌদি আরব ৪ পয়েন্ট পেলেও তখন গোল ব্যবধানে পিছিয়ে থাকায় আসর থেকে ছিটকে যাবে। তাতে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে যাবে আকাশী-নীলরা।

পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ড্র করলেও সৌদি আরব যদি মেক্সিকোকে হারিয়ে দেয়, তাহলে বাদ পড়ে যাবেন মেসিরা। তখন ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে সৌদি, আর ৫ পয়েন্ট পেয়ে গ্রুপ রানার্সআপ পোল্যান্ড পরের পর্বে পৌঁছে যাবে।

আর্জেন্টিনার ড্র ও মেক্সিকো যদি সৌদি আরবকে ৪ গোলের ব্যবধানে হারায়, তাহলেও বাদ পড়বে স্কালোনির দল। গোল ব্যবধানে এগিয়ে থেকে তখন গ্রুপ রানার্সআপ হয়ে নকআউটের টিকিট কাটবে মেক্সিকো।

পোল্যান্ডের বিপক্ষে হেরে গেলে আর্জেন্টিনার আর কোনও সমীকরণই কাজে আসবে না। তাই পরের রাউন্ডে যাওয়ার হিসাব মেলাতে জয় ছাড়া কোপা আমেরিকার বর্তমান শিরোপাধারীদের আসলে ভিন্ন কিছু ভাবার অবকাশ নেই।

আর্জেন্টিনার কাছে হারলে বাদ পড়বে পোল্যান্ড, যদি তারা গোল পার্থক্যের মারপ্যাঁচে পড়ে। সেক্ষেত্রে নকআউটে খেলতে হলে মেক্সিকোর সঙ্গে সৌদির ড্র করলেই চলবে। তবে মেক্সিকোর ক্ষেত্রে জয়ের বিকল্প থাকবে না।

জাগরণ/খেলা/বিশ্বকাপফুটবল২০২২/কেএপি