• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ১২:১৬ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২২, ০৬:১৬ পিএম

শেষ ষোলয় অজিরা

শেষ ষোলয় অজিরা
ছবি ● সংগৃহীত

কাতার বিশ্বকাপে বাঁচা-মরার লড়াইয়ে ডেনমার্ককে এক গোলে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। 

বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় আল জানুব স্টেডিয়ামে মাঠে নামে দুই দল। প্রথমার্ধে ডেডলক ভাঙ্গতে ব্যর্থ হয় দুই দলই। 

তবে বিরতি থেকে ফিরে গোলের দেখা পায় অস্ট্রেলিয়া। ম্যাথু লেকির করা একমাত্র গোলে জয় পায় অস্ট্রেলিয়া। এই জয়ের ফলে শেষ ষোল নিশ্চিত করলো সকারুরা। 

তিন ম্যাচ থেকে ছয় পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্স-আপ হয়েছে অস্ট্রেলিয়া। অপর ম্যাচে তিউনিশিয়ার কাছে ১-০ ব্যবধানে হারে ফ্রান্স। হারলেও অস্ট্রেলিয়ার সমান ছয় পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় বর্তমান চ্যাম্পিয়নরা।

এবার অবশ্য বিশ্বকাপের শুরুটা বেশ আশা জাগানিয়া করেছিল অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে শুরুতে লিড নিয়েও খেই হারিয়ে হেরেছিল ৪-১ ব্যবধানে। 

তবে পরের ম্যাচেই তিউনিসিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানের জয়ে আশা জাগায় নকআউট পর্বের। আর বুধবার শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ১-০ ব্যবধানে জিতে পৌঁছে গেল শেষ ষোলতে।

বিরতির পর ম্যাচের ৬০ মিনিটে পাল্টা আক্রমণে রিলি ম্যাকগ্রির বাড়িয়ে দেওয়া বল থেকে বাম পায়ের শটে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন ম্যাথু লিকি। তার গোলটি বাকি সময়ে আর শোধ দিতে পারেনি ডেনিশরা।

অবশ্য এই ম্যাচে জয় পেলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে নকআউট পর্বে যেতে পারতো ডেনমার্ক। সেই সমীকরণ মেলাতে ম্যাচের প্রথম থেকে বলের দখল থেকে শুরু করে আক্রমণও বেশি শানিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত সমীকরণ মেলাতে পারেনি লাল-সাদারা। তাতে ২০১০ সালের পর আবারও গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হলো তাদের।

জাগরণ/খেলা/বিশ্বকাপফুটবল২০২২/কেএপি/এসএসকে