• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২০, ১২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৯, ২০২০, ০৬:০২ পিএম

দুর্গাসাগর ঘিরে পর্যটনের নতুন সম্ভাবনা

দুর্গাসাগর ঘিরে পর্যটনের নতুন সম্ভাবনা

২৪০ বছরের পুরনো ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘির মোহনীয় সৌন্দর্যে আকৃষ্ট হয়ে দর্শনার্থীরা প্রতিদিন ভিড় করছেন এখানে। দিঘি ঘিরে নানা ধরনের উন্নয়ন কর্মকাণ্ড দক্ষিণের পর্যটনের নতুন সম্ভাবনার হাতছানি দিচ্ছে।

দিঘিকে আরো আকর্ষণীয় ও পর্যটকবান্ধব করে গড়ে তুলতে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ। যা দীঘির মধ্যে থাকা বিচ্ছিন্ন দ্বীপটির সঙ্গে সংযোগ ঘটাবে তীরের। এরইমধ্যে পরিকল্পনার কাজ শেষ করেছে স্থানীয় সরকার বিভাগের প্রকৌশলীরা।

জেলা পরিষদের অর্থায়নে ও জেলা প্রশাসনের বাস্তবায়নে দুর্গাসাগরের পশ্চিম পাড়ে নির্মাণ করা হচ্ছে তিনতলা বিশিষ্ট শহীদ আবদুর রব সেরনিয়াবাত আধুনিক ডাক বাংলো, শিশুদের খেলাধুলার জন্য মিনি শিশুপার্ক ও দৃষ্টিনন্দন বোট টার্মিনাল। যেখান থেকে নিরাপদে দর্শনার্থীরা দীঘির পানিতে ঘুরে বেড়াতে পারবেন।

দীঘির পাড়জুড়ে বিদ্যুতায়ন ও দর্শনার্থীদের সুপেয় পানির জন্য স্থাপন করা হচ্ছে গভীর নলকূপ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন দুর্গাসাগর দীঘিকে আকর্ষণীয় পর্যটন স্থান হিসেবে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রেস্ট হাউজ নির্মাণ, অবজারভেশন টাওয়ার স্থাপন, ফুল বাগান, সেমিপাকা পিকনিক সেড ও শপিং বিল্ডিং নির্মাণ, ২৫০ কেভিএ সাবস্টেশন স্থাপন এবং সংযোগ লাইটিং সাবস্টেশন স্থাপন, সোলার সিস্টেম স্থাপন, ওয়াইফাই সিস্টেম স্থাপন, দুর্গাসাগরের অভ্যন্তরে ম্যুরাল/স্কাল্পচার (ভাস্কর্য) স্থাপন, বিদ্যমান কার পাকিং ও সংস্কার এবং নতুন পার্কিং এরিয়া নির্মাণ, সীমানা প্রাচীর পুনঃনির্মাণ, প্রবেশ গেট পুনঃনির্মাণ, ড্রেনেজ ব্যবস্থাসহ অভ্যন্তরীণ স্যানিটারি ও পানি সরবরাহ, ক্ষতিগ্রস্ত পুকুর ল্যান্ডিং সংস্কার, ডাক হাউজ নির্মাণ, অভ্যন্তরীণ বৈদ্যুতিক কাজ এবং প্রবেশমুখে গার্ডরুম নির্মাণ করা।

এছাড়া দীঘির মধ্যে কৃত্রিম ফোয়ারা স্থাপন, থ্রিডি মুভি থিয়েটার স্থাপন, ক্যাবল কার স্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

এ প্রসঙ্গে বরিশালের ডিসি এস এম অজিয়র রহমান বলেন, দুর্গাসাগরে বিভিন্ন দেশীয় দুর্লভ প্রজাতির মাছ ছাড়া হয়েছে। বিভিন্ন প্রজাতির হাঁস ও কবতুর পালন করা হচ্ছে। দীঘিতে গোলঘরসহ গ্রামীণ অবকাঠামোতে তৈরি ব্রিজ স্থাপনের কাজ এগিয়ে নেয়া হচ্ছে। এ ব্রিজের মাধ্যমে দীঘির মধ্যে থাকা দ্বীপের সঙ্গে সংযোগ স্থাপন করা হবে। এছাড়া মিনি চিড়িয়াখানা স্থাপন, পাখির সেড স্থাপন করে পাখি পালন, আকর্ষণীয় রাইডসহ মিনি শিশুপার্ক স্থাপন করার পরিকল্পনা ও কাজ এগিয়ে চলছে।

বরিশাল শহর থেকে প্রায় ১২ কিলোমিটার উত্তরে বরিশাল-স্বরূপকাঠি আঞ্চলিক সড়কের পাশে বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউপির মাধবপাশা গ্রামে ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘি অবস্থিত। দুর্গাসাগরের আয়তন ৪৫ দশমিক ৪২ একর। দিঘির মাঝেই রয়েছে গাছগাছালিতে ছাওয়া দৃষ্টিনন্দন দ্বীপ। এর চারপাশে রয়েছে বিভিন্ন বৃক্ষশোভিত বন।

উল্লেখ্য, চন্দ্রদ্বীপ রাজ্যের পঞ্চদশ রাজা শিব নারায়ণ ১৭৮০ খ্রিস্টাব্দে এলাকাবাসীর পানি সংকট নিরসনের জন্য মাধবপাশায় এ দীঘিটি খনন করেন। তার স্ত্রী রানি শ্রীমতী দুর্গারানীর নামানুসারে এ দীঘিটির নামকরণ হয় দুর্গাসাগর।

জাগরণ/এমআর