• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১০, ২০২১, ০১:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ০২:১৫ পিএম

দৃষ্টিনন্দন ৫০টি মডেল মসজিদ উদ্বোধন

দৃষ্টিনন্দন ৫০টি মডেল মসজিদ উদ্বোধন

মুজিববর্ষ উপলক্ষে ইসলামের সঠিক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১০ জুন) সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মসজিদগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

বিশ্বে এই প্রথম নিজস্ব পরিকল্পনায় বড় বাজেটে কোনো সরকারপ্রধান এতগুলো অবকাঠামো নির্মাণ করলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের শেষ নাগাদ আরও ১০০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

দেশে যুগান্তকারী ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ৫০টির মতো মসজিদ উদ্বোধন করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, সম্পূর্ণ সরকারি অর্থায়নে নির্মিত হচ্ছে মডেল মসজিদগুলো। ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭২২ কোটি টাকা। ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিত হচ্ছে এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো। প্রতিটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে কমপক্ষে ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা।

প্রতিদিন ৪ লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারী এই মসজিদগুলোতে নামাজ পড়ার সুবিধা পাবেন। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।

আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত সুবিশাল হচ্ছে এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স। নারী-পুরুষদের জন্য় পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা রয়েছে। থাকছে লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা।বিদেশি পর্যটকদের জন্য় থাকছে আবাসনের ব্যবস্থা। মৃতদেহ গোসলের ব্যবস্থাও করা হয়েছে।

হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র রাখা হয়েছে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধা রাখা হয়েছে।

মসজিদগুলোতে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে।

 

যে ৫০ মসজিদ উদ্বোধন

ঢাকার সাভার, ফরিদপুরের মধুখালী, কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর, মানিকগঞ্জের শিবালয়, রাজবাড়ীর সদর, শরীয়তপুর সদর ও গোসাইরহাট, দিনাজপুরের বিরল ও খানসামা, লালমনিরহাটের পাটগ্রাম, পঞ্চগড়ের সদর ও দেবীগঞ্জ, রংপুরের জেলা সদর, মিঠাপুকুর, পীরগঞ্জ ও বদরগঞ্জ এবং ঠাকুরগাঁওয়ের হরিপুর, বগুড়ার শেরপুর, সারিয়াকান্দি ও কাহালু, নওগাঁর সাপাহার ও পোরশা, পাবনার চাটমোহর, সিরাজগঞ্জের জেলা সদর ও সদর উপজেলা, রাজশাহীর পবা ও গোদাগাড়ী, জামালপুরের ইসলামপুর ও সদর উপজেলা, ময়মনসিংহের গফরগাঁও ও তারাকান্দা, ভোলার সদর ও ঝালকাঠির রাজাপুর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও নবীনগর, চাঁদপুরের কচুয়া, চট্টগ্রামের জেলা সদর, লোহাগাড়ার মিরসরাই ও সন্দ্বীপ, কুমিলার দাউদকান্দি, খাগড়াছড়ির পানছড়ি ও নোয়াখালীর সুবর্ণচর, চুয়াডাঙ্গা, খুলনার জেলা সদর ও কুষ্টিয়া সদর উপজেলা এবং সিলেটের দক্ষিণ সুরমার মডেল মসজিদ।