• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০১৯, ০৫:০০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০১৯, ১১:১৫ পিএম

ভিসি’র অপসারণ দাবিতে আমরণ অনশনে শিক্ষার্থীরা

গণপদত্যাগের সিদ্ধান্ত ববি শিক্ষকদের

গণপদত্যাগের সিদ্ধান্ত ববি শিক্ষকদের

পদত্যাগ বা ছুটি নয়, এবার উপাচার্যের অপসারণ দাবিতে আমরণ অনশন শুরু করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। আন্দোলনের ঊনিশতম দিন বুধবার (২৪ এপ্রিল) সকাল ১১টা থেকে ক্যাম্পাসের একাডেমিক ভবনের নীচ তলায় এই অনশন কর্মসূচি শুরু হয়।

অনশনের শুরুতে ১০/১২ জন শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নিলেও পরবর্তীতে সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দুপুর ১টা পর্যন্ত অর্ধশতাধীক শিক্ষার্থী আমরণ অনশন কর্মসূচিতে যোগ দেয়।

অপরদিকে উপাচার্যের পদত্যাগ ও ৮ দফা দাবিতে গণপদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তবে সিদ্ধান্তের বিষয়টি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি। এ নিয়ে শিক্ষক সমিতির বৈঠক চলছে। বৈঠক শেষে বিষয়টি পুরোপুরিভাবে নিশ্চিত হওয়া যাবে বলে জানিয়েছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি মো. শফিকুল ইসলাম জানান, ‘এত দিন আমরা স্বৈরাচার ভিসি’র পদত্যাগ অথবা ছুটিতে যাবার জন্য আন্দোলন করেছি। কিন্তু গত ঊনত্রিশ দিনেও তিনি স্থায়ী ছুটি বা পদত্যাগ করেননি। তাই আমরা বাধ্য হয়ে আমরণ অনশন শুরু করেছি। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত এই অনশন চলবে। এতে শিক্ষার্থীদের কোনো প্রকার ক্ষতি হলে সে জন্য স্বৈরাচার ও দুর্নীতিবাজ ভিসি প্রফেসর ড. এসএম ইমামুল হককেই দ্বায়ি থাকতে হবে।

উল্লেখ্য, শিক্ষার্থীদের বাদ দিয়ে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের আয়োজন করে ববি কর্তৃপক্ষ। এর প্রতিবাদে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এজন্য তাদের রাজাকারের বাচ্চা বলে গালি দেন ভিসি এসএম ইমামুল হক। এর প্রতিবাদে ক্লাশ-পরীক্ষা বর্জন করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে চার বার বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে তারা। এছাড়াও অবস্থান কর্মসূচি বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভিসি’র পদত্যাগের দাবি জানানো হয়। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১৫ দিনের জন্য ছুটিতে যান ভিসি এসএম ইমামুল হক। কিন্তু শিক্ষার্থীরা ভিসি’র পূর্ণ মেয়াদে ছুটিতে যাবার দাবি জানান। তা না করায় বুধবার থেকে আমরণ অনশন শুরু করে শিক্ষার্থীরা। অপরদিকে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্ত্বতা প্রকাশ করে ৮ দফা দাবিতে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তার অংশ হিসেবে প্রতিদিন দুই ঘণ্টা করে অবস্থান ধর্মঘট পালন করে আসছেন শিক্ষকরা। সর্বশেষ ভিসি’র অপসারণ দাবিতে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে তারা।

এসসি/