• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৮, ২০১৯, ০৬:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০১৯, ০৬:৩৯ পিএম

ঢাবি ক্যাস্পাসে নিয়ন্ত্রিত হচ্ছে যানবাহন চলাচল

ঢাবি ক্যাস্পাসে নিয়ন্ত্রিত হচ্ছে যানবাহন চলাচল
ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সেমিনার কক্ষে প্রক্টরিয়াল কমিটির সভা -ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে নিয়ন্ত্রিত হচ্ছে ভারী যানবাহন চলাচল। এখন থেকে ভারী কোনো যানবাহন ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। এছাড়াও নীলক্ষেত থেকে টিএসসি অভিমুখী সড়কে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন নিয়ন্ত্রণে পাহারার বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সেমিনার কক্ষে প্রক্টরিয়াল কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানীর সভাপতিত্বে সভায় সহকারী প্রক্টরবৃন্দ, বিএনসিসি ও রোভার স্কাউটের প্রতিনিধি, ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, ঢাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়সহ সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তা দিয়ে লরি, তেলের ট্যাঙ্কার, বড় ট্রাকসহ সকল ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে তা কঠোরভাবে পালন করতে নির্দেশ দেয়া হয়। এছাড়াও শাহবাগ, দোয়েল চত্বর, শহিদুল্লাহ হল সংলগ্ন এশিয়াটিক সোসাইটির গেইট, চাঁনখারপুল-ডিএসসি, পলাশী ও নীলক্ষেত মোড় দিয়ে ক্যাম্পাসে যানবাহন প্রবেশ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়। এছাড়াও অতিরিক্ত যানবাহনের প্রবেশ ঠেকাতে প্রাথমিকভাবে প্রক্টরিয়াল টিম, বিএনসিসি, রোভার ও স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পৃথকভাবে পাহারা বসানোর সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার থেকেই এসব জায়গায় পাহারা বসানো হতে পারে।

এছাড়াও সভায় ক্যাম্পাসে ছিনতাই রোধ, ভাসমান বস্তি উচ্ছেদ, টোকাই, ভিক্ষুক ও হিজরাদের দৌরাত্মরোধে ব্যবস্থাগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। তারা বলছেন, মেট্রোরেল ও সিটি করপোরেশনের কাজের জন্য রাস্তা খনন করায় ক্যাম্পাসে প্রতিনিয়তই যানজট লেগেই থাকছে। বিকালের দিকে নীলক্ষেত থেকে টিএসসিগামী রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়, যা শিক্ষার্থীদের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন শিক্ষার্থীরা।

সভায় গোলাম রাব্বানী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যান চলাচল সীমিত রাখছি। এজন্য বিভিন্ন জায়গায় পরীক্ষামূলকভাবে স্বেচ্চাসেবক টিম দিয়ে যানবাহন নিয়ন্ত্রণ করা হবে। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি।

এমআইআর/ একেএস