• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৮, ২০১৯, ০৮:১২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০১৯, ০৮:১২ পিএম

ছাত্রলীগের কমিটি

বিতর্কিত ১৯ জনের পদ শূন্য হচ্ছে

বিতর্কিত ১৯ জনের পদ শূন্য হচ্ছে

কেন্দ্রীয় ছাত্রলীগের ৩০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে ১৯ জন বিতর্কিত নেতার নাম পাওয়া গেছে। এই ১৯ জনের পদ শূন্য ঘোষণা করা হবে। এছাড়া রাতে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটি এবং বুধবার অথবা বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার পূর্ণাঙ্গ কমিটিও ঘোষণা করা হবে।

মঙ্গলবার (২৮ মে) কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এসব তথ্য জানান।

গোলাম রাব্বানী বলেন, সংবাদ সম্মেলনে নাম প্রকাশিত বিতর্কিত ১৬ জনের মধ্যে ৮ জন নিজেদের নির্দোষ উল্লেখ করে দালিলিক তথ্য-প্রমাণ দিয়েছেন। তাদের বাইরেও কয়েকজনের ব্যাপারে আপত্তি ছিলো। সব মিলিয়ে প্রাথমিকভাবে ১৯ জনের বিরুদ্ধে এমন অভিযোগ। তাই প্রাথমিকভাবে ওই ১৯ জনের পদ শূন্য ঘোষণা করা হবে। তবে তাদের ব্যাপারে অধিকতর তদন্তের প্রয়োজনীয় রয়েছে, সেটি পরে দেখা হবে। 

২৪ ঘণ্টা সময় নিয়ে বিতর্কিতদের বহিষ্কারে এত সময় লাগার কারণ উল্লেখ করে গোলাম রাব্বানী বলেন, এই কয়েকদিন দিন গোয়েন্দা সংস্থাগুলোর সাহায্য নিয়ে এই কাজ করা হয়েছে, যাদের সম্পর্কে সন্দেহ হয়েছে যাচাই করে দেখা হয়েছে। সবমিলিয়ে ১৯ জনের নাম পাওয়া গেছে। পদবঞ্চিতরা যে কমিটিকে বিতর্কিত বলছেন, সেটি তাদের ‘পলিটিক্যাল স্ট্যান্ড’ হতে পারে। তবে এসব বিষয়ে যাচাই করা দরকার।

তিনি আরও বলেন, রাতেই ছাত্রলীগের ঢাকা বিশ্ববদ্যালয় শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠিত হতে পারে। এছাড়া বুধ অথবা বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

কেন্দ্রীয় কমিটির সঙ্গে গত বছরের ৩১ জুলাই সনজিত চন্দ্র দাসকে সভাপতি ও সাদ্দাম হোসাইনকে সাধারণ সম্পাদক করে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আংশিক কমিটি ঘোষণা করা হয়। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী, বিশ্ববিদ্যালয় শাখা কমিটির মেয়াদ ১ বছর। সে হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটির মেয়াদ রয়েছে আর ২ মাস।

এদিকে বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠনের দাবিতে পদবঞ্চিতদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা সেখানেই অবস্থানের ঘোষণা দিয়েছেন। গত রোববার দিবাগত রাত দেড়টা থেকে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়েছেন ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা। 

এমআইআর/ একেএস