• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০১৯, ১২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০১৯, ১২:১৬ পিএম

ডাকসু নির্বাচনে কারচুপির প্রমাণ পায়নি তদন্ত কমিটি

ডাকসু নির্বাচনে কারচুপির প্রমাণ পায়নি তদন্ত কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে কোনো কারচুপির প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে তদন্ত কমিটি। নির্বাচনের অনিয়ম ও কারচুপির অভিযোগ খতিয়ে দেখার জন্য গঠিত কমিটি বুধবার (২৯ মে) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটকে এ তথ্য জানায়।

ভবিষ্যতে ডাকসু নির্বাচনকে আরও বেশি গ্রহণযোগ্য করার ব্যাপারেও পরামর্শ দিয়েছে এই কমিটি। এজন্য ব্যালট পেপারে নম্বর থাকা ও ভোটারদের হাতে অমোচনীয় কালি ব্যবহারের ব্যাপারে সুপারিশ করেছে তদন্ত কমিটি। সিন্ডিকেট বৈঠকে উপস্থিত একাধিক সিন্ডিকেট সদস্য এসব তথ্য নিশ্চিত করেন।

তারা জানান, নির্বাচনের দিন কোনো শিক্ষার্থী ভোট দিতে পারেনি এ রকম কোনো লিখিত অভিযোগ নেই। ভোটকেন্দ্রের ভেতরে কোনো ঝামেলা হয়েছে এমন কোনো তথ্য পাওয়া যায়নি। শুধু ভোটারদের সারির ক্ষেত্রে একটু অব্যবস্থাপনা হয়েছে। ভবিষ্যতে যেন এটা না হয়, সে ব্যাপারে সর্তক থাকতে বলা হয়েছে।

ডাকসু নির্বাচনের পর বিভিন্ন সংগঠনের অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৮ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। গণিত বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক সাজেদা বানুকে আহবায়ক করে এই তদন্ত কমিটি গঠন করা হয়।

এদিকে, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত প্রতিষ্ঠানের মোট ৪২ জন শিক্ষার্থীর বিরুদ্ধে একাডেমিক ব্যবস্থা নেয়া হয়েছে। এদের মধ্যে ৪১ জনকে বিভিন্ন মেয়াদে একাডেমিক শাস্তি এবং একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

এমআইআর/ একেএস