• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৪:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৪:৫৯ পিএম

অধিভুক্তি বাতিলসহ ৪ দফা দাবি 

ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ 

ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ 
রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা- ছবি: জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলসহ ৪ দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (১৭ জুলাই) দুপুরে এ দাবিতে এই অবরোধ কর্মসূচি শুরু করেন তারা। অবরোধের কারণে আশেপাশের রাস্তা যান চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়।

গত সোমবার (১৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দাবি মানার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন। কিন্তু প্রশাসন তাদের দাবির বিষয়ে কোনো পদক্ষেপ না নেয়ায় আজ থেকে তারা পুনরায় আন্দোলন শুরু করেন।

আন্দোলনকারীদের চার দফা দাবিগুলো হলো-

১. চলতি শিক্ষাবর্ষ থেকে থেকেই অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে,
২. দুই মাসের মধ্যে সব পরীক্ষার ফলাফল দিতে হবে,
৩. বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করতে হবে এবং
৪. ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে।

ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন। এ সময় তিনি সাত কলেজ সঙ্কট দ্রুততার সঙ্গে নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানান।

আন্দোলনের মুখপাত্র মুহাম্মদ শাকিল মিয়া বলেন, সাত কলেজের কারণে আমরা প্রতিনিয়ত ভোগান্তির মুখে পড়ছি। শিক্ষকরা এমনিতেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছেন, তার উপর সাত কলেজের এতো পরিমাণ শিক্ষার্থী তারা কিভাবে সামলাবেন? সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অভিশাপ বলে উল্লেখ করে তিনি বলেন, এ অধিভুক্তির কারণে সাত কলেজের শিক্ষার্থীরা যেমন ভোগান্তির মুখে পড়েছে তেমনি ঢাবি শিক্ষার্থীরাও এর চরম মূল্য দিচ্ছে। তাই আমরা চাই অবিলম্বে সাত কলেজের অধিভুক্তি বাতিল করা হোক।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সাত কলেজের কারণে আমাদের মাঝে মাঝে পরিচয় সঙ্কটে পড়তে হয়। অনেকে জিজ্ঞাসা করে ঢাবির কোন শাখায় পড়ি। এটা আমাদের জন্য খুবই লজ্জাজনক এবং হৃদয়ে রক্তক্ষরণের মতো। ঢাকা কলেজ থেকে শুরু করে অন্যান্য কলেজের শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়কে  বিনোদনস্থল এবং মাদকের রুট হিসেবে ব্যবহার করে। প্রাশাসনিক কাজ করার জন্য আমাদের রেজিস্টার ভবন আমাদের জন্যই যথেষ্ট না। সেখানে সাত কলেজ কিভাবে সামলাব আমরা?

তারা বলেন, আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা কঠোর অবস্থান চালিয়ে যাব। প্রশাসন কেন আমাদের কথা না শুনে সাত কলেজের প্রতি এতো ‘প্রেম’ দেখাচ্ছে সেটাই আমরা বুঝি না। আমরা প্রশাসনকে অনেকবার এই ব্যাপারে জানিয়েছি। কিন্তু প্রশাসন আমাদের কথা কানেই নিচ্ছে না। ডাকসু শুধু আমাদের আশ্বাস দিচ্ছে কিন্তু কোনো কাজ করছেন না।

এর আগে, সকালে সাত কলেজের একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকার আশেপাশের রাস্তা ব্যারিকেড দিয়ে অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এরপর বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এসময় তারা ‘ঢাবির বাস আটকায় কে? প্রশাসন জবাব চাই’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’, ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এমআইআর/টিএফ