• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০১৯, ০৮:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯, ০৮:৪৪ পিএম

পরিচ্ছন্নতার অঙ্গীকার ক্যাম্পেইন শুরু

পরিচ্ছন্নতার অঙ্গীকার ক্যাম্পেইন শুরু

দেশের সর্বস্তরের মানুষের মধ্যে পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা তৈরির লক্ষ্যে শুরু হয়েছে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ শীর্ষক ক্যাম্পেইন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ক্যাম্পেইনের উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল। বাংলাদেশ স্কাউটস এবং ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ যৌথভাবে এর আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ-কমিশনার ও অতিরিক্ত সচিব মো. ফসিউল্লাহ, স্কাউটসের সহ-সভাপতি, মুনশী শাহাবুদ্দীন আহমেদ, ডেটল হারপিকের মুখ্য সমন্বয়ক সালাউদ্দিন আহমেদ তারেক, পরিচ্ছন্ন দূত চিত্রনায়ক রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন। ক্যাম্পেইনে প্রায় তিন হাজার স্কাউট সদস্য অংশ নেন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ছোটবেলা থেকেই যদি সবাইকে পরিচ্ছন্নতার বিষয়গুলো শিখানো হয় এবং এর প্রবণতা আশেপাশে ছড়িয়ে দেওয়া যায় তাহলে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে উঠবে। পাশাপাশি অবকাঠামো অপরিচ্ছন্ন বেশি বলে বিভিন্ন সময় মানুষ অসুস্থ হয়ে পড়ছে এবং শহরের পরিবেশ সংরক্ষণ করা যাচ্ছে না। এর সমাধানের জন্য স্কাউটস এবং পরিচ্ছন্ন বাংলাদেশ ক্যা¤েপইনের উদ্যোগ ভবিষতে আরও ফলপ্রসু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন, দেশে পরিচ্ছন্নতার অভাবে নানা ধরনের রোগ ছড়ায়। এ থেকে উত্তরণের জন্য বাংলাদেশ সরকার আগে থেকে কাজ করছে। এখন যুক্ত হয়েছে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ। ছাত্ররা প্রতিদিন একটি করে ভালো কাজ করলে এবং বাড়ির আশেপাশে পরিস্কার রাখলে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে অনেকটাই সহজ হবে। তিনি এই উদ্যোগের জন্য সবাইকে ধন্যবাদ জানান।

চিত্রনায়ক রিয়াজ বলেন, আমাদের দেশের মাটিতে শহীদদের রক্ত ছড়িয়ে আছে। আমরা সেই মাটিকে কিভাবে অপরিচ্ছন্ন রাখি। নিজেদের দায়বদ্ধতা থেকেই দেশকে পরিচ্ছন্ন করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

উদ্বোধনের পর শহীদ মিনার, কাকরাইল মোড়, নীলক্ষেত মোড়, শাহবাগ ও টিএসসি এলাকায় ক্যাম্পেইনটি চলবে। সেপ্টেম্বর ও অক্টোবর জুড়ে ঢাকার ২৫টি, গোপালগঞ্জে ২টি এবং চাঁদপুরের ৩টিসহ দেশের ৩০টি এলাকায়।

এমআইআর/টিএফ
 

আরও পড়ুন