• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০১৯, ০১:৪৮ পিএম

আবরার হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ

জাগরণ প্রতিবেদক
আবরার হত্যার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ
আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে বুয়েট ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল - ছবি : জাগরণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে বিক্ষোভ সারাদেশে ছড়িয়ে পড়েছে। রাজধানীল বিভিন্ন কলেজ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ জানাতে সমবেত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট ক্যাম্পাসে। দেশের সব পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা বিরাজ করছে। রাজশাহী, সিলেট, কুমিল্লা, বরিশাল, ময়মনসিংসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, মানববন্ধন ও সড়ক অবরোধ করেছে স্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।   

আজ মঙ্গলবার (৮ অক্টোবর) শারদীয় দুর্গাপূজার ছুটির দিনেও সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা হল ও বাসভবন ছেড়ে বেরিয়ে আসেন। ক্যাম্পাস ছেড়ে সড়কে এসে অনেক সড়কও তারা বন্ধ করে দেন। শুধু শিক্ষার্থীরাই নয়, ফাহাদ হত্যার প্রতিবাদে জনপ্রিয় লেখক আনিসুল হকসহ বুয়েটের সাবেক শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এসে নিন্দা ও ঘৃণা প্রকাশ করেন। 

বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল ১০টায় বুয়েট ক্যাফেটেরিয়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে ৭ দফা দাবি পেশ করেন। এর পর তারা তাদের এ দাবি বাস্তবায়নে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহীদ মিনার হয়ে শেরে বাংলা হলের ভেতরে প্রদক্ষিণ করে আহসান উল্লাহ হল, কাজী নজরুল ইসলাম হলের সামনের চত্বর ঘুরে ফের শহীদ মিনারে আসে। সেখানে শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, বুয়েট উপাচার্য বিকাল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা না করা পর্যন্ত তারা শহীদ মিনারের সামনে অবস্থান করবেন।

রোববার (৬ অক্টোবর) রাতে বুয়েটের শেরেবাংলা হলের নিজ কক্ষ থেকে ফাহাদকে ছাত্রলীগ নেতাকর্মীরা ডেকে একটি কক্ষে নিয়ে ৬ ঘণ্টারও বেশি সময় ধরে নির্যাতন করে। 

এ ঘটনায় শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে বুয়েট ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ ১১ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। আন্দোলনরত শিক্ষার্থীরা বুয়েটে রাজনীতি বাতিল ও ফাহাদ হত্যায় জড়িতদের সকলকে গ্রেফতার ও বুয়েট থেকে স্থায়ী বহিষ্কারসহ ৭ দফা দাবি বাস্তবায়নে ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন। 

এদিকে বুয়েটের মেধাবী শিক্ষার্থী ফাহাদের হত্যাকারীদের ফাঁসিসহ ৭ দফা দাবিতে সারা দেশের শিক্ষাঙ্গন এখন উত্তাল। বুয়েটের মতোই রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট), রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ৭ দফা দাবি আদায়ে সমর্থন জানিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। রাজশাহীতে রুয়েট শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী সড়ক বন্ধ করে দিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন। 

এমএএম/ এফসি

আরও পড়ুন