• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৯, ১১:১৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১২, ২০১৯, ১১:২০ এএম

ফাহাদ হত্যা

অপরাধীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সুজনের

অপরাধীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সুজনের
ফাহাদ হত্যাকাণ্ডের দ্রুত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাহবাগে সুজনের মানববন্ধন -ছবি : জাগরণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক অ্যান্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের দ্রুত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

শুক্রবার (১১ অক্টোবর) বিকালে রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনটির কেন্দ্রীয়, ঢাকা জেলা ও মহানগরের নেতৃবৃন্দ এ দাবি জানান।

সংগঠনটির কেন্দ্রীয় সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন- সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার ঢাকা মহানগর শাখার সম্পাদক জুবায়েরুল হক ভূঁইয়া নাহিদ, সহ-সভাপতি মো. নাজিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, ঢাকা জেলা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার মুসবাহ আলিম, বংশাল থানা শাখার নেতা জাভদ হোসেন প্রমুখ।

মানববন্ধনের নেতৃবৃন্দ বলেন, আজ এদেশের ১৭ কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। ফাহাদকে হত্যার পর অপরাধীরা রাতের খাবার খেয়েছে, নিশ্চিন্তে খেলা দেখেছে। আজ দেশে হত্যা, লুটতরাজ করার স্বাধীনতা রয়েছে কিন্তু সত্য কথা বলার অধিকার নেই। এর বিরুদ্ধে আমাদের দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।

তারা বলেন, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে যে টর্চার সেল আছে সেগুলোকে বন্ধ করার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং বন্ধে ব্যবস্থা নিতে হবে। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ বুয়েটের উপাচার্যকে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করতে হবে। আজকের পর থেকে শিক্ষাঙ্গনে আর কোনো হত্যাকাণ্ড দেখতে চাই না।

সভাপতির বক্তব্যে ড. বদিউল আলম ফাহাদ হত্যাকালণ্ডের তীব্র নিন্দা জানিয়ে এর বিচার দাবি করেন। তিনি বলেন, আবরার খুন হয়েছে তথাকথিত ছাত্র রাজনীতির বলি হিসেবে। ফাহাদ হত্যার অন্যতম কারণ হলো ভিন্ন মতকে গ্রহণ না করার মানসিকতা। এ কারণে যে সহিংসতা ঘটে, তার জন্য ভয়ের সংস্কৃতি সৃষ্টি হয়েছে। এর প্রতিবাদ করতে মানুষ ভয় পায়, প্রতিরোধ করতে সাহস পায় না। এছাড়াও এই হত্যাকাণ্ডের আরেকটা কারণ হলো বিচারহীনতার সংস্কৃতি। আজ আবরার হত্যাকাণ্ড আমাদের জন্য একটি জেগে ওঠার ঘণ্টা। সমাজের সকলের উচিত যার যার অবস্থান থেকে লেজুড়বৃত্তি ও ছাত্রদের ব্যবহারের রাজনীতি, বিচারহীনতার সংস্কৃতি এবং ভয়ের সংস্কৃতিকে অবসান ঘটাতে ঐক্যবদ্ধ হতে হবে।

মানববন্ধন থেকে ফাহাদ হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের আওতায় আনা, হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, অপরাধীদের ছাত্রত্ব বাতিল, লেজুড়বৃত্তির রাজনীতি নিষিদ্ধ করা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে সিট বণ্টন, রাজনৈতিক বিবেচনায় উপাচার্য নিয়োগ বন্ধ, শিক্ষক নিয়োগে মেধার মূল্যায়ন করা, ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করাসহ কয়েক দফা আহ্বান জানানো হয়।

একেএস