• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৯, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০১৯, ০২:০৫ পিএম

ফাহাদ হত্যা

গণশপথের পরিকল্পনা, ৫টার পর আনুষ্ঠানিক ঘোষণা 

গণশপথের পরিকল্পনা, ৫টার পর আনুষ্ঠানিক ঘোষণা 
বুয়েট কাম্পাসে শিক্ষার্থীরা নিজেদের মধ্যে আলোচনা করছে- ছবি: জাগরণ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার ও ১০ দফা দাবি আদায়ে প্রশাসনের উপর চাপ অব্যাহত রাখতে গণশপথ নেয়ার পরিকল্পনা করছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল ৫টার পর এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। এর আগে বিকাল ৩টায় ছাত্র কল্যাণ পরিচালক ড. মিজানুর রহমানের সঙ্গে বৈঠক করবে আন্দোলনকারীরা।

বুয়েট কাম্পাসে অবস্থান করে দেখা যায়, দুপুরে আন্দোলনকারী শিক্ষার্থীরা পরবর্তী করণীয় ঠিক করতে নিজেদের মধ্যে আলোচনা করছে। তবে পরবর্তী করণীয় নিয়ে তারা গণমাধ্যমকর্মীদের কাছে মুখ খোলেনি। তারা বিকাল ৫টা পর্যন্ত সবাইকে অপেক্ষা করার আহ্বান জানান।

তারা বলেন, দুপুরের মধ্যে সকল ব্যাচের শিক্ষার্থীরা একত্রিত হলে আলোচনা করা হবে। সেখানে আন্দোলন চালিয়ে যাওয়া হবে, না কি আল্টিমেটাম দিয়ে তা স্থগিত রাখা হবে সেসব বিষয়ে সিদ্ধান্ত হবে।

তবে কিছু শিক্ষার্থী মনে করছেন, তাদের অধিকাংশ দাবি বাস্তবায়নের পথে। ইতোমধ্যে কিছু বাস্তবায়িত হয়েছে। যার কারণে আন্দোলন চালিয়ে যাওয়া উচিত হবে না।

গত ৬ অক্টোবর গভীর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় বুয়েটসহ সারাদেশের ক্যাম্পাসগুলো উত্তপ্ত হয়ে ওঠে। হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তিসহ ১০ দফা দাবিতে লাগাতার আন্দোলন শুরু করে বুয়েটের শিক্ষার্থীরা। এক পর্যায়ে বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিষিদ্ধ করা হয় বুয়েটে সব ধরনের রাজনৈতিক কার্যক্রম।

এইচএস/টিএফ

আরও পড়ুন