• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৫:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৫:৩৫ পিএম

ঢাবিতে অ্যাপভিত্তিক জোবাইকের যাত্রা শুরু

ঢাবিতে অ্যাপভিত্তিক জোবাইকের যাত্রা শুরু
ঢাবিতে অ্যাপভিত্তিক জোবাইকের যাত্রা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহণ সমস্যার সমাধানে ডাকসু চালু করলো মোবাইল অ্যাপভিত্তিক ও পরিবেশ বান্ধব সাইকেল শেয়ারিং সেবা ‘জোবাইক ডিইউ চক্কর’।

বুধবার (১৬ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এতে অন্যান্যের  মধ্যে উপস্থিত ছিলেন- ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, ছাত্র পরিবহণ সম্পাদক শামস-ই-নোমান, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, জোবাইক’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মেহেদী রেজাসহ ডাকসু ও হল সংসদের অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, ঢাবির শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য জোবাইজ সার্ভিস চালু হয়েছে। এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। জোবাইক একটি পরিবেশ বান্ধব পরিবহণ ব্যবস্থা। এর মাধ্যমে ছাত্রাবস্থায়ই শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে।

তিনি বলেন, সকলকে যার যার অবস্থান থেকে পরিবেশ সচেতনতা ও জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের গড়ে তুলতে হবে। রাষ্ট্র যেহেতু ভর্তুকি দিয়ে আমাদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলছে, কাজেই নিজেদের সেভাবেই গড়ে তুলতে হবে। নিজেদের দেশের কল্যাণে আত্মনিয়োগ করার মতো করে গড়ে তুলতে হবে।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, ঢাবিতে সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে। পরিবেশ বান্ধব এই ব্যবস্থা যানজট নিরসনে ভূমিকা রাখবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিয়ম-শৃঙ্খলার মধ্যে আসবে। হয়ে ওঠবে বিজ্ঞানমনস্ক। প্রযুক্তিকে সময় অনুযায়ী ব্যবহারের অভ্যাস তৈরি হবে।

ছাত্র রাজনীতির বিষয়ে তিনি বলেন, নেতা হওয়ার পরই ছাত্রদের কল্যাণের কথা ভাবতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। মনে রাখতে হবে- নেতৃত্ব ভোগের বিষয় নয়, এটি একটি দায়িত্ব। এ দায়িত্ব নেওয়ার পর জীবনযাত্রা ভিন্ন হওয়া যাবে না, সাধারণ ছাত্রদের মতো হতে হবে। তা না হলে সাধারণ ছাত্রদের প্রতিনিধিত্ব হবে না। সততা ও ন্যায্যতার ভিত্তিতে প্রশাসনকে বিভিন্ন অনুপাতে সঠিক বন্টনে খরচ করতে উৎসাহিত করতে হবে। এটিই হলো প্রকৃত ছাত্ররাজনীতি।

নির্বাচনি দেয়া ইশতেহার অনুযায়ী ক্যাম্পাসে জোবাইক সার্ভিস চালু করতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করেন ডাকসুর ছাত্র পরিবহণ সম্পাদক শামস-ঈ-নোমান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অ্যাপ ভিত্তিক বাইসাইকেল চালু করা ছিলো ডাকসু নির্বাচনের আকাঙ্ক্ষিত বিষয়। এখন এর বাস্তবায়নের কৃতিত্ব আসলে সাধারণ শিক্ষার্থীদের। কেননা তাদের কারণেই এটি আজ বাস্তবায়ন সম্ভব হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জোবাইকের ১০০টি বাইক নিয়ে সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে ডাকসু ও হল সংসদের নেতৃবৃন্দ ছাড়াও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

এমআইআর/একেএস

আরও পড়ুন