• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৭:১৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৭:১৯ পিএম

ঢাবিতে বৈধ সিট নিশ্চিতের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাবিতে বৈধ সিট নিশ্চিতের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
ঢাবিতে বৈধ সিট নিশ্চিতের দাবিতে অপরাজেয় বাংলার সামনে শিক্ষার্থীদের মানববন্ধন -ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতে সব ধরনের দখলদারিত্বের অবসান ঘটিয়ে বৈধ সিট নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে তারা স্বাধীনচেতা মনোভাব নিয়ে বেড়ে উঠতে আসেন। কিন্তু সেই পরিবেশ তারা পাচ্ছেন না। তারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। ভয়ে কথাও বলতে পারছেন না। বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ করতে পারলে ঢাবিতেও বৈধ সিট নিশ্চিত করা কঠিন কিছু নয়। এ সময় আবাসিক হলগুলোতে বৈধ সিট নিশ্চিতের জন্য ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনের আহ্বান জানান তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মো. সজিব বলেন, বৈধ সিট ন্যায্য অধিকার। প্রক্টর, ভিসি, শিক্ষকের চেয়ে রাজনৈতিক কর্মীরা বেশি ভূমিকা পালন করেন। ঢাবিকে পুতুলে পরিণত করেছেন তারা। প্রক্টর, ভিসি সব কিছু দেখেও লেজুড়বৃত্তিতে নিমিত্ত।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ড বুয়েটের কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি পুরো বাংলাদেশের নির্যাতনের বহিঃপ্রকাশ। ফাহাদ হত্যা হাফিজ ও আবু বক্কর হত্যারই প্রতিফলন। প্রোগ্রামে জনবল পাবে না বলেই ছাত্রলীগ গেস্টরুম, গণরুম বন্ধ করতে চায় না।

মানববন্ধনে শিক্ষার্থীরা বৈধ সিট নিশ্চিত করার জন্য ৬ টি দাবি জানান। দাবিগুলো হলো- প্রথম বর্ষ থেকে প্রশাসন কর্তৃক বৈধ সিট বরাদ্দ দেয়া, গেস্টরুম বন্ধ করা, অবৈধ সিট দখলদারিদের হল ত্যাগে বাধ্য করা, রাজনৈতিক গণরুম বাতিল করা, সিট বরাদ্দে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, পলিটিক্যাল রুমের নামে রুম দখল বন্ধ করা।

এমআইআর/একেএস