• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ১০:১৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ১০:২১ এএম

খাদ্য অপচয় রোধে সার্কুলার ইকোনমি গ্রহণ করা যেতে পারে : স্পিকার

খাদ্য অপচয় রোধে সার্কুলার ইকোনমি গ্রহণ করা যেতে পারে : স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশে খাদ্য অপচয় রোধে সার্কুলার ইকোনমি গ্রহণ করা যেতে পারে। কেননা খাদ্য অপচয় রোধে তা সবচেয়ে কার্যকরি ভূমিকা রাখতে পারে।

শনিবার (১৯ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করুন, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ যুব ছায়া সংসদের ৮ম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ উৎপাদন ব্যবস্থায় সমৃদ্ধি অর্জন করেছে। এখন আমাদের উচিত চাহিদার সঙ্গে মিল রেখে কতটা উৎপাদন করতে পারছি তা বিবেচনা করা এবং পুষ্টির দিকে নজর দেয়া।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, একটা বিষয় অবশ্যই মনে রাখতে হবে- একটা শিশুর পুষ্টি তার মায়ের গর্ভ থেকেই নিশ্চিত করতে হয়। কাজেই একজন গর্ভবতী মাকে ঠিকমতো যত্ন নিতে হবে। মাতৃগর্ভ থেকে দুই বছর পর্যন্ত শিশুর মস্তিষ্কের যে বিকাশ সেখানে পুষ্টি নিয়ে গুরুত্ব দিতে হবে। মায়ের দুগ্ধ পান বিষয়ে প্রচার করতে হবে, সচেতন করতে হবে। শিশুদের মায়ের দুধ খাওয়ানোর জন্য মায়েদের বিশেষ একটি দিবস আছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সরকার মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতার ব্যবস্থা করেছে। এগুলো অত্যন্ত সহায়ক কার্যক্রম।

তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের কৃষিতে জোর দিতে হবে। সরকার এ বিষয়ে জোর দিচ্ছেন। ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্ট আমাদের দেশে একটা অভিনব পদক্ষেপ। সরকার সব বিষয়ে পর্যায়ক্রমে উন্নয়ন করছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন। সভাপতিত্ব করেন সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি) মহাসচিব ও আমার অধিকার কমিশনের চেয়ারপারসন শিশির শীল।

এমআইআর/একেএস
 

আরও পড়ুন