• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ০৫:২১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ০৫:২১ পিএম

জোবাইক সাইকেল রুমে নিতে বাধা দেয়ায় ঢাবি ছাত্রকে বেধড়ক মারধর

জোবাইক সাইকেল রুমে নিতে বাধা দেয়ায় ঢাবি ছাত্রকে বেধড়ক মারধর
আহত নিলয় কুমার বিশ্বাস - ছবি : জাগরণ

জোবাইক সাইকেল নিজের রুমে নিতে বাধা দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের ছাত্র নিলয় কুমার বিশ্বাসকে বেধড়ক মারধর করেছেন একই হলের দুই শিক্ষার্থী। নিলয়ের চোখে ব্যাপক আঘাত লেগেছে এবং নাক থেকে প্রচুর রক্তক্ষরণ হয়েছে। রোববার (২০ অক্টোবর) দুপুরে জগন্নাথ হলের সন্তোষ চন্দ্র ভট্টাচার্য ভবনের সিঁড়িতে এ ঘটনা ঘটে। বর্তমানে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগে ভর্তি করা হয়েছে।

জানা যায়, নিয়ম ভেঙে জোবাইক সাইকেল নিজের রুমে নিয়ে যাচ্ছিলেন হলের আবাসিক ছাত্র সৌরভ বিশ্বাস। তা দেখতে পেয়ে বাধা দেন নিলয়। এতে দুজনের মাঝে বাক-বিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে ওই হলের আরেক শিক্ষার্থী সুস্ময় দত্ত এসে নিলয়কে বেধড়ক মারধর করেন। এতে নিলয়ের নাক-মুখ রক্তাক্ত হয়ে যায়।

পরে নিলয়ের বন্ধুরা প্রক্টরিয়াল টিমের সাহায্যে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক নিলয়ের চোখে মারাত্মক আঘাত দেখে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন।

নিলয় কুমার বিশ্বাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২য় বর্ষের ছাত্র। তিনি জগন্নাথ হলের সন্তোষ চন্দ্র ভট্টাচার্য ভবনের ৭০১৭ নম্বর রুমে থাকেন।

অভিযুক্ত সুস্ময় দত্ত বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি জগন্নাথ হলে ছাত্রলীগের রাজনীতি করেন বলে জানা গেছে। সুস্ময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসের অনুসারী। আরেক অভিযুক্ত সৌরভ বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাসকে ফোন করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

মারধরের বিষয়ে জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক মিহির লাল সাহা বলেন, আমি বিষয়টি দেখছি। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, আমরা বিষয়টি অবগত আছি। আমাদের প্রক্টরিয়াল টিম তাকে মেডিকেলে নিয়ে গেছে। তার মেডিকেল সাপোর্ট প্রয়োজন। এ বিষয়ে আমি জগন্নাথ হলের প্রভোস্টকে জানিয়েছি। তিনি যথাযথ ব্যবস্থা নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রতি চালু হয়েছে মোবাইল অ্যাপভিত্তিক সাইকেল সেবা ‘জোবাইক’। জোবাইকের স্মার্ট সাইকেলের সঙ্গে থাকে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি। এই সাইকেলের লক খোলার জন্য দরকার হয় একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপের মাধ্যমে সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যায়। সেবাটি গ্রহণ করার জন্য শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র (আইডি কার্ড) দেখিয়ে ক্যাম্পাসে জোবাইকের নির্দিষ্ট বুথ থেকে নিবন্ধন করতে হয়। ঢাবি ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্র্রীয় গ্রন্থাগারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোয় জোবাইকের স্ট্যান্ড রাখা হয়েছে। 

এমআইআর/ এফসি

আরও পড়ুন