• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২২, ২০১৯, ০৯:১৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২২, ২০১৯, ০৯:১৭ পিএম

ঢাবিতে মতবিনিময় সভা

প্রাথমিক স্তরে পড়ার দক্ষতা ও অভ্যাস উন্নয়নে সুপারিশমালা উপস্থাপন

প্রাথমিক স্তরে পড়ার দক্ষতা ও অভ্যাস উন্নয়নে সুপারিশমালা উপস্থাপন
ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুুষ্ঠিত মতবিনিময় সভা -ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ার দক্ষতা ও অভ্যাস উন্নয়ন বিষয়ক একটি মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে। এতে মানসম্মত শিক্ষার জন্য বাংলাদেশের প্রাথমিক স্তরে বাংলা বিষয়ে পড়ার দক্ষতা ও পাঠাভ্যাস উন্নয়নে বিদ্যমান উদ্যোগসমূহ এবং ভবিষ্যতে করণীয় দিক নির্দেশনা নিয়ে আমন্ত্রিত অতিথিবৃন্দ মতামতের ভিত্তিতে তৈরি করা সুপারিশমালা উপস্থাপন করা হয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুম টু রিড বাংলাদেশ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট যৌথভাবে এর আয়োজন করে।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আক্তারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমীর মহাপরিচালক মো. শাহ আলম। স্বগত বক্তব্য রাখেন- রুম টু রিড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার।

শিশুর পড়ার দক্ষতা বৃদ্ধিতে সুপারিশমালাগুলোর মধ্যে অন্যতম হলো- পাঠের বিষয় আনন্দদায়ক ও আকর্ষণীয় করা, পরিচিত পরিবেশের শব্দ ও বিষয় থাকা, বাহুল্য তথ্য ও বড় পরিসরের অনুচ্ছেদ বর্জন করা, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে যুক্তবর্ণ ও ফলার ব্যবহার যথাসম্ভব কম রাখা, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে বর্ণ শব্দ ও বাক্যের পুনরাবৃত্তি ও তা শ্রেণির ক্রমানুসারে কমানো।

জাকির হোসেন বলেন, আমরা সবাই জানি মানব শিশুর সুষ্ঠু বিকাশে শিক্ষার বিকল্প নেই। শিক্ষার সামগ্রিক উন্নয়নে বর্তমান সরকার বদ্ধ পরিকর। বর্তমান সরকার শিশুর শারিরিক ও মানসিক বিকাশে সমান গুরুত্ব প্রদান করছে। শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানমনষ্কতা তৈরী করার জন্য বর্তমান সরকার গণিত অলিম্পিয়াডসহ নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। আমরা সবাই জানি পড়তে না শিখলে পড়ার অভ্যাস গড়ে ওঠেনা। এক্ষেত্রে রুম টু রিড বাংলাদেশ প্রাথমিক স্তরে পড়ার দক্ষতা ও অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে যেসকল কর্মসূচি বাস্তবায়ন করছে তার সাথে সম্পূর্ন একমত পোষণ করছি এবং তাদের উত্তোরত্তোর সাফল্য কামনা করছি।

সভাপতির বক্তব্যে তাহমিনা আক্তার বলেন, শিক্ষার সামগ্রিক উন্নয়ন অপরিহার্য। প্রাথমিক স্তরে শিক্ষার গুণগত মান অর্জনে বিশেষ করে বর্তমান পরিস্থিতিতে পঠন দক্ষতাসহ পাঠাভ্যাস বৃদ্ধি অত্যন্ত জরুরি। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট শিক্ষার গুণগত মানোন্নয়নে নানা ধরণের কার্যক্রম যেমন পাঠ্যপুস্তক প্রণয়ন, গবেষণা ইত্যাদি কার্যক্রমের সাথে জড়িত আছে। এক্ষেত্রে শিশুর সার্বিক বিকাশে পঠন-বান্ধব পাঠ্যপুস্তক ও সহায়ক-সম্পূরক সামগ্রীর ভূমিকা অনস্বীকার্য।

এমআইআর/একেএস
 

আরও পড়ুন