• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ১২:১১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ১২:১১ পিএম

শিক্ষানবিশ আইনজীবীদের অনশন ভাঙালো পুলিশ

শিক্ষানবিশ আইনজীবীদের অনশন ভাঙালো পুলিশ
অনশন করেছে বাংলাদেশ বার কাউন্সিলের শিক্ষানবিশ আইনজীবীরা

গত ১১ নভেম্বর থেকে এনরোলমেন্ট পরীক্ষার তারিখ ঘোষণাসহ পাঁচ দফা দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আমরণ অনশন করে আসছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের শিক্ষানবিশ আইনজীবীরা। বুধবার (১৩ নবেম্বর) সন্ধ্যায় তাদের কোমলপানীয় পান করিয়ে এই অনশন ভাঙিয়েছে পুলিশ।

সুপ্রিম কোর্ট অঙ্গণের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম তাদের কোমলপানীয় পান করান। অতিরিক্ত পুলিশ সুপার ও সুপ্রিম কোর্টের নিরাপত্তা প্রধান নাদিয়া ফারজানার নির্দেশে শিক্ষার্থীদের কোমলপানীয় পান করানো হয়। অনশনকারীরা সুস্পষ্ট আশ্বাস ছাড়া অনশন ভাঙতে রাজি না হলে তিনি কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানান।

এর আগে শিক্ষানবিশদের পক্ষে গোলাম কিবরিয়া বলেন, আমরা অসহায়। অনশন করতে বাধ্য হয়েছি। বার কাউন্সিল যথা সময়ে পরীক্ষা নিচ্ছে না। গত দুই বছরে একটি পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি। অথচ আইন অনুসারে এ সময়ে দুটি পরীক্ষা হওয়ার কথা ছিল। আজ পুলিশের নারী কর্মকর্তার প্রতি সম্মান জানিয়ে অনশন ভেঙেছি। তবে দাবি না মানা হলে আমরা সারাদেশের শিক্ষানবিশ আইনজীবীরা স্বেচ্ছায় কারাবরণের কর্মসূচি ঘোষণা দেব।

অবিলম্বে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার তারিখ ঘোষণা, লিখিত পরীক্ষায় ওএমআর পদ্ধতির অনুসরণ, বিচারককে দিয়ে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের পর ছয় মাসে পরীক্ষা সম্পন্ন করা, লিখিত পরীক্ষার খাতা রিভিউ করার সুযোগ প্রদান ও প্রতি বছর আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার ব্যবস্থার দাবিতে গত সোমবার (১১ নভেম্বর) থেকে অনশন করে আসছিলেন তারা।

এমএ/টিএফ
 

আরও পড়ুন