• ঢাকা
  • সোমবার, ৩০ মার্চ, ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৪:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৪:৪০ পিএম

‘আমাদের পরিচয়’

এনইইউবি ‘ল’ স্টুডেন্ট ফোরাম ও দ্য কমনওয়েলথের উদ্যোগে সেমিনার

জাগরণ প্রতিবেদক
এনইইউবি ‘ল’ স্টুডেন্ট ফোরাম ও দ্য কমনওয়েলথের উদ্যোগে সেমিনার

ব্রিটেনস্থ বেসরকারি সংস্থা দ্য কমনওয়েলথ এবং নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইইউবি) ‘ল’ স্টুডেন্ট ফোরামের উদ্যোগে ‘আমাদের পরিচয়’ শীর্ষক এক সেমিনার রোববার (২৩ ফেব্রুয়ারি) ইউনিভার্সিটির ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন লন্ডনস্থ দ্য কমনওয়েলথের প্রতিনিধি আহসান আলী এবং বিশিষ্ট ব্রিটিশ চলচ্চিত্রকার মনসুর আলী। 

আহসান আলী তার বক্তব্যে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি নাগরিক বিশেষ করে শিক্ষার্থীরা নিজেদের পরিচয়, মূল্যবোধ, ধর্মীয় পরিচিতি ইত্যাদি তুলে ধরতে যে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন তা বিষদভাবে তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বের প্রায় প্রতিটি দেশে বাংলাদেশের জনগণ বসবাস করছেন কিন্তু তারা বাঙালি, বাংলাদেশি এবং তাদের ধর্মীয় পরিচয় দিতে গিয়ে বহু ধরনের সমস্যার সম্মুখীন হন। বিশেষ করে বর্তমানে সারা পৃথিবীব্যাপী জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে ওঠায় বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি দেশের নাগরিকদের নিজেদের সঠিকভাবে আত্মপরিচয় দেয়া জরুরি হয়ে পড়েছে। এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় দিক-নির্দেশনা তুলে ধরে সেমিনারে উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। 

সেমিনারে চলচ্চিত্রকার মনসুর আলীর ‘আমাদের পরিচয়’ শিরোনামে একটি তথ্যচিত্র দেখানো হয়। 

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর আইন ও বিচার বিভাগের প্রধান ড. নায়ীম আলীমুল হায়দার সেমিনারে সঞ্চালকের ভূমিকা পালন করেন। তিনি অত্যন্ত প্রয়োজনীয় ও তথ্যবহুল এই সেমিনার আয়োজনের জন্য দ্য কমনওয়েলথ এবং সেমিনারের মূল বক্তা আহসান আলী ও ব্রিটিশ চলচ্চিত্রকার মনসুর আলীকে আন্তরিক ধন্যবাদ জানান। 

সেমিনারে আরো উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগের প্রভাষক আবু সাইদ মুন্না। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এই সেমিনারে অংশ নেন।

এফসি