• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০১৯, ০৪:৪৩ পিএম

শাবিতে গবেষণা ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

শাবিতে গবেষণা ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) ৩ দিনব্যাপী ‘ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন’ শুরু হয়েছে। আয়োজক হিসেবে রয়েছে শাবির ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।

আজ শুক্রবার ( ২৫ জানুয়ারি) সকাল ৯টায় কেন্দ্রীয় মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনী ভাষণে উপাচার্য বলেন, ‘এ ধরনের সম্মেলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নতুন নতুন উদ্ভাবনে প্রেরণা যোগায়। এখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক গবেষকরা অংশ নিয়েছেন যা বিশ্ববিদ্যালয়ের জন্য মঙ্গলজনক’।

এ ধরনের আয়োজন আন্তর্জজাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি বাড়ায় বলেও মন্তব্য করেন তিনি।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ইন্দোনেশিয়ার বগর এগ্রিকালচার ইউনিভার্সিটির ড. দারদা আফেন্দী, মালয়েশিয়ার দ্য ন্যাশনাল এনার্জি ইউনিভার্সিটির ড. নওশাদ আমিন, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহং এর ড. মাকসুদুর রহমান খান ও ভারতের আসাম ইউনিভার্সিটির ড. সুদিপ্ত রায় প্রমুখ।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী ও সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আগত ডেলিগেটবৃন্দ উপস্থিত ছিলেন।  

সম্মেলনের সদস্যসচিব ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো জহিরুল ইসলাম বলেন, সম্মেলনে বাংলাদেশসহ মালয়েশিয়া, ভারত ও ইন্দোনেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের ১৭৩ টি গবেষণা প্রবন্ধ আকারে উপস্থাপন করা হবে।

সম্মেলনটি চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত ।

উল্লেখ্য, সংশ্লিষ্ট অনুষদভুক্ত বিভাগগুলোতে মৌলিক শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনী কাজে দক্ষতা বাড়াতে এই সম্মেলনের আয়োজন করা হয় বলে জানানো হয়।

 

সাইসে