• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ০৮:৫৬ এএম

বামপন্থীদের বৃহত্তর ঐক্যের সভা বর্জন টিএসসির সংগঠনগুলোর

বামপন্থীদের বৃহত্তর ঐক্যের সভা বর্জন টিএসসির সংগঠনগুলোর


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে বৃহত্তর ঐক্য গড়ার পরিকল্পনা হাতে নিয়েছিলো বামপন্থী সংগঠনগুলো। সেই লক্ষ্যে বাম সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য বিভিন্ন সংগঠনের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে। তবে সভায় অংশ নেওয়ার কিছুক্ষণ পর তা বর্জন করে টিএসসি ভিত্তিক সংগঠনগুলো।

বাম সংগঠনগুলোর আমন্ত্রণে রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মুনীর চৌধুরী মিলনায়তনে টিএসসি ভিত্তিক ২১টি সংগঠন, কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ, চায়ের কাপে ডাকসুসহ ক্ষুদ্র জাতিসত্তার শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা আলোচনায় বসেন। মূলত কোটা আন্দোলনের সংগঠনের নেতৃবৃন্দের সভায় যোগ দেওয়াকে কেন্দ্র করে সভা বর্জন করে টিএসসির সংগঠনগুলো।

সভা সূত্র জানায়, বিকেল সাড়ে চারটার দিকে শুরু হওয়া সভার প্রথমেই ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী সংগঠনগুলোর প্রতিনিধিদের উদ্দেশে জোটের ১১ দফা তুলে ধরেন। তিনি বলেন, ১১ দফার সঙ্গে একমত সংগঠনগুলোর সঙ্গে জোটগতভাবে ডাকসু নির্বাচন করবে বামপন্থী ছাত্রসংগঠনগুলো। 

একপর্যায়ে সভায় যোগ দিতে আসেন কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক নুরুল হকসহ ১০-১২ জন নেতা। তারা প্রবেশ করতেই সভায় দাঁড়িয়ে প্রতিবাদ জানান ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজী। পরে তাঁর নেতৃত্বে টিএসসির সংগঠনগুলো সভা বর্জন করে।

সভা বর্জনের বিষয়ে এস এম রাকিব সিরাজী বলেন, তারা আমাদের সঙ্গে বসার কথা জানিয়েছিলেন। কিন্তু আমাদের অজ্ঞাতসারে ক্যাম্পাসের বাইরের অন্য সংগঠন এবং কিছু বিতর্কিত সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়। এর প্রতিবাদ জানিয়ে আমরা সভা বর্জন করেছি।

তবে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, বহিরাগত কাউকে সভায় আমন্ত্রণ জানানো হয়নি। আমন্ত্রণপত্রে স্পষ্ট উল্লেখ ছিল, কাদের সঙ্গে বসা হবে। টিএসসির সংগঠনগুলো ছাড়া অন্যরা তাদের ১১ দফার সঙ্গে একমত পোষণ করেছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের ১১ দফার সঙ্গে তারা একমত হলেও তাদের সঙ্গে জোটগতভাবে ডাকসু নির্বাচনে অংশগ্রহণের কোনো সিদ্ধান্ত এখনও তারা নেননি। তবে হলের বাইরে ভোটকেন্দ্র করাসহ অভিন্ন দাবিগুলোতে তাদের (বামপন্থী সংগঠন) সঙ্গে জোটগতভাবে আন্দোলন করবেন তারা।

আরআই