• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৩, ২০১৯, ০৯:৫২ পিএম

ডাকসু ভিপি নূরকে অদলীয় ছাত্রলীগের অভিনন্দন

ডাকসু ভিপি নূরকে অদলীয় ছাত্রলীগের অভিনন্দন
নূরুল হক নূর -ফাইল ছবি

 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হওয়ায় নূরুল হক নূরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ (অদলীয়)। বুধবার দুপুরে বাংলাদেশ ছাত্রলীগ (অদলীয়)-এর কেন্দ্রীয় আহ্বায়ক এস এম মাসুম বিল্লাহ, যুগ্ম আহ্বায়ক সাগর ও মুনতাসিন আল সিয়াম এক যৌথ বিবৃতিতে নূরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বিবৃতিতে তারা বলেন, দীর্ঘ ২৮ বছর আন্দোলনের ফসল হিসেবে গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এই দীর্ঘ সময়ে ব্যক্তি বিশেষ ও বিভিন্ন সংগঠন এই নির্বাচনের জন্য সোচ্চার ভূমিকা পালন করেছে। এই সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিতে ব্যস্ত থাকা ছাত্র সংগঠনগুলো শুধু মুখে মুখে দাবি করার ভূমিকায় ছিল।

তারা বলেন, ডাকসু নির্বাচনের সময় বিভিন্ন রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি করা ছাত্র সংগঠনগুলো নানা অনিয়ম ও অছাত্রসুলভ শিষ্টাচারহীন আচরণের মাধ্যমে নির্বাচন ও এর ফলাফলকে প্রশ্নবিদ্ধ করার প্রভাবকের ভূমিকা পালন করেছে। সাধারণ শিক্ষার্থী তথা দেশবাসীর কাছে ডাকসু নির্বাচন ঘিরে সৃষ্টি হওয়া আকাঙ্ক্ষাকে প্রশ্নবিদ্ধ করেছে। কিন্তু এত অনিয়ম আর অভিযোগের মধ্যেও কেন্দ্রীয় সংসদে ভিপি, হল সংসদে স্বতন্ত্র ভিপি, জিএস ও এজিএস নির্বাচিত হওয়ার মাধ্যমে এটা প্রমাণ হয় যে নতুন প্রজন্ম লেজুড়বৃত্তিক রাজনীতির বিরুদ্ধে তাদের রায় দিয়েছে। ঘোষিত এই ফলাফলের মাধ্যমে অদলীয় বা নির্দলীয় তথা মূলধারার ছাত্ররাজনীতির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে।
 
বিবৃতিতে বলা হয়, সদ্যসমাপ্ত ডাকসু নির্বাচনে নতুন ধারার রাজনৈতিক আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে। আমরা এই নতুন ধারার রাজনৈতিক আকাঙ্ক্ষা বাস্তবায়নে দেশ পরিচালনায় রাজনৈতিক দলগুলোর পাশাপাশি অদলীয় বা নির্দলীয়ভাবে গড়ে ওঠা সমাজশক্তিসমূহের অংশীদারিত্বের ইঙ্গিত দেখতে পাই। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দেয়ারও তারা দাবি জানান।

এমআই/ এফসি