• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ০৬:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ০৬:৪৪ পিএম

ডেঙ্গুর বিস্তার উদ্বেগজনক : ১৪ দল

ডেঙ্গুর বিস্তার উদ্বেগজনক : ১৪ দল
১৪ দলের সভায় মোহাম্মদ নাসিম ও অন্যরা - ছবি : জাগরণ

রাজধানীসহ দেশব্যাপী ডেঙ্গু রোগের বিস্তারকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ১৪ দল। একইসঙ্গে সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষকে সমন্বয় করে কাজ করার জন্য আহ্বান জানিয়েছে। 

রোববার (২৮ জুলাই) বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দল আয়োজিত সামাজিক অবক্ষয় রোধ, ডেঙ্গু প্রতিরোধ ও দেশব্যাপী গুজবের বিরুদ্ধে মতবিনিময় সভায় এমন আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দল মুখপাত্র মোহাম্মদ নাসিম।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও ১৪ দল মুখপাত্র নাসিম বলেন, ডেঙ্গু একটি ব্যাধি। প্রতিবছর আমাদের দেশ কম-বেশি এটি হয়ে আসছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতেও এর প্রকোপ দেখা যায়। তবে এ বছর এর প্রকোপ বেশি, দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। এটি উদ্বেগের।

ঢাকা সিটি মেয়রদের কথা কম বলার আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, আমরা আপনাদের সঙ্গে আছি। ঘাবড়াবেন না। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে নিয়ে একসঙ্গে কাজ করুন। প্রয়োজনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এক্ষেত্রে সম্পৃক্ত করা যেতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগের বিষয়ে নাসিম বলেন, একটি ষড়যন্ত্রকারী চক্র এটি করিয়েছে। এতে কোনো লাভ হবে না। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল বরাবরই অপশক্তির বিরুদ্ধে একসঙ্গে কাজ করেছে। শেখ হাসিনার নেতৃত্বে ভবিষ্যতেও তা অটুট থাকবে।

বিএনপি-জামায়াত জোটকে ডেঙ্গু রোগের থেকে ভয়ানক বলে আখ্যায়িত করেন মোহাম্মদ নাসিম। তিনি বলেন, পদ্মাসেতুতে মানুষের মাথা লাগবে বলে যারা গুজব ছড়াচ্ছে, তারা লাভবান হবে না। যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকারের দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানাই।

সভায় জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, গুজব বা বিভ্রান্তি ছড়িয়ে সরকার পতন ঘটানো যায় না। জঙ্গি ও সাম্প্রদায়িকতার মদদ যেখান থেকে আসে সেখান থেকে গুজব ছড়ানো হচ্ছে। এডিস মশার কামড়ে ডেঙ্গু হলেও প্রিয়া সাহার কামড়ে সাম্প্রদায়িক ঝড় বাংলাদেশে হবে না।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, সাবেক ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাবেক খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম, ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের শীর্ষনেতা কাজল দেবনাথ, আওয়ামী লীগের উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। 

এএইচএস/ এফসি

আরও পড়ুন