• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১২, ২০১৯, ০৪:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১২, ২০১৯, ০৪:৪৩ পিএম

ভূমধ্যসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ইস্যু

পশ্চিমা দেশগুলোকে ‍‘এলাকাছাড়া‍‍’ করতে ইরানের হুঁশিয়ারি

পশ্চিমা দেশগুলোকে ‍‘এলাকাছাড়া‍‍’ করতে ইরানের হুঁশিয়ারি

অনতিবিলম্বে ভূমধ্যসাগরীয় অঞ্চল ছেড়ে যাওয়ার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। ব্রিটিশ নৌবাহিনী কর্তৃক ইরানের একটি তেলবাহী জাহাজ আটকের ঘটনার প্রেক্ষিতে এই হুঁশিয়ারি উচ্চারন করলো দেশটি।

শুক্রবার (১২ জুলাই) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডয়ানের প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, ব্রিটেনের কাছে নিজেদের তেলবাহী জাহাজটি ফেরত পাঠানোর জন্য আহ্বান জানিয়েছে তেহরান। গত সপ্তাহে সিরিয়ায় তেল সরবরাহকারী সন্দেহে এই তেল ট্যাঙ্কারটি আটক করে ব্রিটিশ রয়েল নেভি। ব্রিটিশ নৌবাহিনীর দাবি, এরমাধ্যমে সিরিয়ায় তেল সরবরাহের ক্ষেত্রে আরোপিত ইউরোপীয় নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে ইরান।

ভূমধ্যসাগরে সতর্কাবস্থায় ব্রিটিশ রয়েল নেভি- ছবি: দ্য গার্ডিয়ান

এদিকে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখোপাত্র আব্বাস মৌসাভি ইরনা বার্তা সংস্থাকে জানান, ইরানি তেল ট্যাঙ্কার আটকের মধ্যদিয়ে এক ভয়ঙ্কর খেলা শুরু করেছে পশ্চিমারা। সকলের স্বার্থে তাদের উচিত অনতিবিলম্বে জাহাজটি ছেড়ে দেয়া। তা না হলে এব্যাপারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে তেহরাণ।

এদিকে বৃহস্পতিবার (১১ জুলাই) ব্রিটিশ রয়েল নেভি কর্তৃপক্ষ জানায় ভূমধ্যসাগরীয় অঞ্চলের হরমুজ প্রনালীতে ব্রিটেনের একটি বাণিজ্যিক জাহাজ আটকের প্রচেষ্টা চালায় ইরানি নৌবাহিনী। পরে রয়েল নেভির একটি রণতরী সেটিকে উদ্ধার করে নিরাপদে বন্দরে নিয়ে যায়। এ নিয়ে ভূমধ্যসাগরে নতুন করে উত্তেজনা বিরাজ করছে।

অপরদিকে এই সংকট সৃষ্টির জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ি করে এক বিবৃতি প্রকাশ করেছে তেহরান। তাদের দাবি, আরব অঞ্চলের দেশগুলোই ভূমধ্যসাগরের শান্তি পরিস্থিতি ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য যথেষ্ট। এ সময় ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলোকে ভূমধ্যসাগরীয় অঞ্চল ছেড়ে যাওয়ার আহ্বান জানায় তেহরান।

এসকে

       

আরও পড়ুন