• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৩:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৩:২০ পিএম

বন্যার কবলে আসাম, আবদ্ধ ৪৩ লক্ষ মানুষ

বন্যার কবলে আসাম, আবদ্ধ ৪৩ লক্ষ মানুষ

সোমবার (১৫ জুলাই) রাজ্যে বন্যা পরিস্থিতি আরো খারাপ হয়ে ওঠায় রেড অ্যালার্ট ঘোষণা করেছে অাসাম সরকার। রাজ্য সরকার থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বন্যার জন্য রাজ্যের ৪১৫৭ গুলি গ্রাম এবং ৩৩ টির মধ্যে ৩০টি জেলা পানিতে আবদ্ধ।  যারা ফলে ক্ষতিগ্রস্ত ৪৩ লক্ষ মানুষ। প্রায় দশটি জেলার অবস্থা আশঙ্কাজনক। রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুসারে ইতিমধ্যে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ তে। সোমবার প্রাণ হারিয়েছেন চার জন।

বন্যার জন্য সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে বরপেটা জেলা। এই বন্যা জেলার ৭.৩৫ লক্ষ মানুষকে ঘরছাড়া করেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত জেলা গুলির মধ্যে মোরিগ্রাম, গবালাপাড়া, নগ্রাম এবং হাইলাকান্দি উল্লেখযোগ্য। বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ব্রহ্মপুত্রের জল, যার ফলে রাজধানী গুয়াহাটিও বন্যা কবলিত হওয়ার আশঙ্কা দেখা যাচ্ছে।  বর্তমানে  রাজ্যের দশটি নদী বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা কবলিতদের আশ্রয় দেওয়ার জন্য মোট ১৮৩ টি ত্রাণ শিবির গড়ে তোলা হয়েছে, তাতে আশ্রয় নিয়েছেন প্রায় ৮৩ লক্ষ মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে কাজিরাঙা অভয়ারণ্য। অরণ্যের ভেতর দিয়ে বয়ে চলেছে জলস্রোত, যার ফলে মারা গেছে ১৭ টি পশু। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষকরা। তলিয়ে গেছে প্রায় ৯০ হাজার হেক্টর জমি।  

এনডিআরএফের মোট ১৫ টি দল উদ্ধার কার্যে হাত লাগিয়েছে। আবহাওয়া দপ্তর থেকে দেওয়া রিপোর্ট অনুসারে, আগামী কয়েকদিনে বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠতে পারে। বিশেষ করে বন্যা কবলিত এলাকা গুলিতে এখনো বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

আকাশ পথে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অাসামের মুখ্যমন্ত্রী সোনোওয়াল। যথাযথ সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র সরকার।

সূত্র : এনডিটিভি

এসজেড

আরও পড়ুন