• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ১২:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ১২:৫৬ পিএম

কাশ্মীরে এক সপ্তাহে ৩৫,০০০ সেনা মোতায়েন ভারতের

কাশ্মীরে এক সপ্তাহে ৩৫,০০০ সেনা মোতায়েন ভারতের

জম্মু ও কাশ্মীরে গত সপ্তাহে ১০ হাজার অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এবার সেখানে আরো ২৫ হাজার সেনা মোতায়েন করতে চলেছে মোদী সরকার। বৃহস্পতিবার (১ আগস্ট) ভোর থেকেই সেনা জওয়ানরা কাশ্মীর উপত্যকায় পৌঁছাতে শুরু করে এবং শুক্রবার সকাল থেকে তাদের রাজ্যের বিভিন্ন জায়গায় মোতায়েন করার কাজ শুরু হয়ে গেছে। জম্মু ও কাশ্মীরে এত বড় সংখ্যক সেনা মোতায়েনের পর বিভিন্ন ধরনের জল্পনা দানা বাঁধতে শুরু করেছে।

উপত্যকায় সন্ত্রাসবিরোধী অভিযান আরো জোরদার করতে সুরক্ষা বাহিনীর ১০০ কোম্পানি (প্রতি কোম্পানিতে ১০০ সেনা রয়েছে) সেনা মোতায়েন করা হচ্ছে বলে গত সপ্তাহে সরকারের তরফ থেকে জানানো হয়। প্রসঙ্গত, বুধবার(৩১ জুলাই)  জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক স্পষ্টতই ৩৫-এ ধারা অপসারণের জল্পনা প্রত্যাখ্যান করে বলেন যে এরকম কোনো পরিকল্পনা নেই।

এদিকে অমরনাথ যাত্রাও ৪ অগস্ট পর্যন্ত স্থগিত করা হয়েছে। সরকার বলছে যে খারাপ আবহাওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আবহাওয়া দপ্তরের তরফ থেকে, আবহাওয়া পরিবর্তন সম্পর্কিত কোনও বড় ধরনের পরিবর্তনের ঘোষণা করা হয়নি। আধিকারিক সূত্রগুলি আরও বলেছে, অমরনাথ যাত্রার সুরক্ষায় নিযুক্ত কিছু সেনাকে আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে স্থানান্তরিত হচ্ছে। প্রসঙ্গত, অমরনাথ যাত্রার সুরক্ষার কথা মাথায় রেখে প্রায় ৪০ হাজার লোক মোতায়েন করা হয়েছে। সূত্র আরও বলেছে যে, উপত্যকায় মোতায়েন করা সমস্ত নিরাপত্তা বাহিনীকে অবিলম্বে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

অমরনাথ যাত্রার সুরক্ষায় নিযুক্ত কিছু সেনাকে আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে স্থানান্তরিত হচ্ছে। প্রসঙ্গত, অমরনাথ যাত্রার সুরক্ষার কথা মাথায় রেখে প্রায় ৪০ হাজার লোক মোতায়েন করা হয়েছে। উপত্যকায় মোতায়েন করা সমস্ত নিরাপত্তা বাহিনীকে অবিলম্বে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে। অন্যদিকে, ভারতের সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতে বৃহস্পতিবার কাশ্মীরের শ্রীনগরে পৌঁছেছেন। সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, সেনাপ্রধান আগামী দুই দিন কাশ্মীরেই থাকবেন। গত সপ্তাহে কেন্দ্রীয় সরকার উপত্যকায় ১০ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছিল। জম্মু ও কাশ্মীরের দুই দিনের সফর সেরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ফিরে আসার পরেই এই অতিরিক্ত সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

সূত্র : এনডিটিভি

এসজেড

 

 

আরও পড়ুন