• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ০৭:১৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ০৭:২৪ পিএম

নিরাপত্তা আশঙ্কা

জম্মু কাশ্মীর থেকে ফিরতে বলা হল অমরনাথ যাত্রীদের

জম্মু কাশ্মীর থেকে ফিরতে বলা হল অমরনাথ যাত্রীদের

নিরাপত্তা বিঘ্নিত হওয়ার গোয়েন্দা রিপোর্ট পাওয়ার পরেই, অমরনাথ যাত্রী ও অন্যান্য পর্যটকদের জম্মু কাশ্মীর থেকে সরে যাওয়ার পরামর্শ দিয়েছে রাজ্য সরকার। একটি বিবৃতিতে বলা হয়েছে, “অমরনাথ যাত্রীদের টার্গেট করে, জঙ্গি হামলা হতে পারে, এমন গোয়েন্দা রিপোর্ট পাওয়ার পর, কাশ্মীর উপত্যকায় নিরাপত্তা বাড়িয়ে, পর্যটক ও অমরনাথ যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা করে, পরামর্শ দেয়া হচ্ছে, অতি সত্ত্বর উপত্যকায় তাদের থাকার মেয়াদ কাটছাঁট করা, এবং যতদ্রুত সম্ভব ফিরে যাওয়ার ব্যবস্থা করা উচিত”। শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়, নিশ্চিত গোয়েন্দা রিপোর্ট রয়েছে, পাক সেনা সমর্থিত জঙ্গিরা অমরনাথ যাত্রায় বিঘ্ন ঘটাতে চাইছে।

শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়, এদিন, অমরনাথ যাত্রাপথে একটি ল্যান্ডমাইন ও একটি স্নাইপার রাইফেল পাওয়া গেছে। এদিন যৌথ সাংবাদিক বৈঠক করে সেনাহিনী ও জম্মু, কাশ্মীর পুলিশ। সেখানে বলা হয়, অমরনাথ যাত্রায় পাক সেনা সমর্থিত জঙ্গিরা বিঘ্ন ঘটাতে চাইলে, এই ধরণের “নিশ্চিত গোয়েন্দা রিপোর্ট” ছিল।

কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেজেএস ডিলন বলেন, “গত তিন চারদিনে, নিশ্চিত গোয়েন্দা রিপোর্ট ছিল যে, পাকিস্তান সমর্থিত জঙ্গিরা অমরনাথ যাত্রায় বিঘ্ন ঘটাতে চাইছে, এবং তারওপর ভিত্তি করেই ব্যাপক তল্লাশি চালানো হয়। এই তল্লাশি অভিযানে আমরা বড় সাফল্য পেয়েছি।” তিনি আরো জানান, সেনাবাহিনীর তল্লাশি অভিযানে, পাকিস্তানে তৈরি করা একটি ল্যান্ডমাইন এবং টেলিস্কোপসহ একটি M-24 আমেরিকান স্নাইপার রাইফেল পাওয়া গেছে। তারপরেই “অমরনাথের যাত্রাপথ তিনদিনের জন্য আরো মজবুত করা হয়।”

তিনি আরো বলেন, “মাইন এবং অস্ত্রসহ পাকিস্তানী সেনাবাহিনীর প্রত্যক্ষ যোগের প্রমাণ উদ্ধার করা হয়েছে”। তিনি বলেন, “আইইডি এবং তাজা বোমার হুমকি” ছিল। অমরনাথের যাত্রাপথে তল্লাশি চালিয়ে বোমা উদ্ধার করা হয়েছে। এখনও তল্লাশি অভিযান চলছে। শান্তি বিঘ্নিত করতে মরিয়া পাকিস্তানী সেনাবাহিনী। সেটা হতে দেওয়া যাবে না। কাউকে শান্তি বিঘ্নিত করতে দেওয়া যাবে না।”

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড

আরও পড়ুন