• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৪, ২০১৯, ০৭:০৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৪, ২০১৯, ০৭:০৬ পিএম

টেক্সাসের হত্যাকাণ্ড কাপুরুষোচিত: ডোনাল্ড ট্রাম্প

টেক্সাসের হত্যাকাণ্ড কাপুরুষোচিত: ডোনাল্ড ট্রাম্প

মেক্সিকো সীমান্তবর্তী যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের শপিংমলে বন্দুকধারীর হামলাকে একটি কাপুরুষোচিত কাজ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

শনিবার (০৩ আগস্ট) স্থানীয় সময় রাতে এ ঘটনার নিন্দা জানিয়ে এক টুইট বার্তায় তিনি বলেন, 'টেক্সাসের এল পাসোর আজকের ঘটনা কেবল দুঃখজনকই নয় এটি একটি কাপুরুষোচিত কর্মকাণ্ড। দেশের সবার পাশে দাঁড়িয়ে আমি আজকের এ ঘৃণ্য কাজের জন্য নিন্দা জানাই।'

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, 'এমন কোনো কারণ বা অজুহাত নেই, যা কখনো নিরপরাধ বেসামরিকদের হত্যায় ন্যায্যতা দেয়।'

এর আগে শনিবার (৩ আগস্ট) স্থানীয় সময় বেলা ১১টার দিকে অঙ্গরাজ্যের এল পাসো শহরের 'ওয়ালমার্ট সুপার সেন্টার' নামে একটি শপিং মলে হামলাটি চালায় সন্দেহভাজন বন্দুকধারী। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ২০ বেসামরিকের মৃত্যুসহ আহত হন আরও কমপক্ষে ২৬ জন। যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

যদিও পরবর্তীতে ঘটনায় জড়িত সন্দেহে ২১ বছর বয়সী প্যাট্রিক ক্রুসিয়াস নামে এক শ্বেতাঙ্গ তরুণকে আটক করেছে টেক্সাস পুলিশ। বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে রাখা হয়েছে।

টেক্সাস পুলিশের পক্ষ থেকে পাঠানো এক টুইট বার্তায় বলা হয়, শহরটির জনপ্রিয় সেই শপিং মলটিতে একজন সক্রিয় বন্দুকধারী হামলাটি চালিয়েছে। জনগণের নিরাপত্তার কথা বিবেচনা করে এলাকাটি ঘিরে রাখা হয়েছে। একই সঙ্গে স্থানীয় বাসিন্দাদের হামলার শিকার অঞ্চলটি এড়িয়ে চলার জন্য আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় মার্কেট থেকে নেওয়া সিসিটিভি ফুটেজে হামলাকারীর ছবি শনাক্ত করা হয়েছে। যেখানে দেখা যায়, একটি কালো টি-শার্ট পরিহিত অবস্থায় নৃশংস এ হামলাটি চালিয়েছেন তিনি। তার কানে প্রটেক্টর ও হাতে ছিল রাইফেল। পরবর্তীতে মার্কিন সম্প্রচার মাধ্যমগুলোও হামলাকারীর এই একই ছবি প্রচার করেছে।

হামলাটিকে দেশের ইতিহাসে মারাত্মক ঘটনাগুলোর একটি উল্লেখ করে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেন, 'মার্কিন-মেক্সিকান সীমান্ত এলাকা থেকে মাত্র কয়েক মাইল দূরে সিলো ভিস্তা শপিংমলের পাশে এই গণহত্যার ঘটনা অত্যন্ত নিন্দনীয়। নির্মম এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ এরই মধ্যে এক যুবককে নিজেদের হেফাজতে নিয়েছে। ধারণা করা হচ্ছে তিনিই এ হামলার একমাত্র জড়িত ব্যক্তি।'

অপর দিকে এ ঘটনার পর রোববার (৪ আগস্ট) ওহাইওর ডেটনে আরেকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১০ জনের প্রাণহানি ও বহু লোক আহতের খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষের দাবি, টেক্সাস হামলার মাত্র ঘণ্টা কয়েকের ব্যবধানে ওহাইওর এ হামলাটি ঘটে।

ওহাইও পুলিশের দেওয়া তথ্যের বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, রবিবার (৪ আগস্ট) স্থানীয় সময় সকালে অঙ্গরাজ্যটির ডেটনের ওরিগন জেলার ইস্ট ফিফথ স্ট্রিটে আচমকা হামলাটি ঘটে। প্রাথমিকভাবে পুলিশ হামলাকারীকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এসকে

আরও পড়ুন