• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৩:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৩:৩৯ পিএম

বিধি ৩৭০ সমর্থনে ভারতীয় সেনা ও সরকারি কর্মকর্তাদের রিট

বিধি ৩৭০ সমর্থনে ভারতীয় সেনা ও সরকারি কর্মকর্তাদের রিট

কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছে দেশটির সাবেক দুই সেনা কর্মকর্তা। এছাড়াও এই বিষয়ে ওই দুই সেনা কর্মকর্তা ছাড়াও সরকারের সাবেক চার উচ্চপদস্থ কর্মকর্তাও আবেদন করেছেন বলে জানা যায়। এনডিটিভি

রোববার (১৮ আগস্ট) ভারতীয় বার্তা সংস্থা এনডিটিভি প্রকাশিত এক সংবাদে জানা যায়, সাবেক এই দুই সেনা কর্মকর্তা ও চার সরকারি কর্মকর্তার করা আবেদনে বলা হয়েছে, কাশ্মীরিদের সঙ্গে আলোচনা না করে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের এই সিদ্ধান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থী।

সুপ্রিম কোর্টে আবেদনকারী এই দুই সেনা কর্মকর্তা হলেন, ভারতের সাবেক এয়ার ভাইস মার্শাল কপিল কাক এবং অবসরপ্রাপ্ত মেজার জেনারেল অশোক মেহরা। অপরদিকে আবেদনকারী চার সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা হলেন দেশটির রাষ্ট্র মন্ত্রণালয়ের জম্মু ও কাশ্মীর বিষয়ক বিশেষজ্ঞ দলের সদস্য রাধা কুমার, আন্তপ্রদেশীয় পরিষদের সাবেক সচিব অমিতাভ পান্ডে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব গোপাল পিলাই এবং সাবেক আইএএস কর্মকর্তা হিন্দাল হায়দার তিয়াবজি। 

আবেদনকারীদের ভাষ্য মতে, কাশ্মীরের সাধারণ মানুষের মতামত না নিয়ে সে অঞ্চলের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক অধিকারের পরিপন্থী। এই সিদ্ধান্তের কারণে ভারতের কেন্দ্রীয় ব্যবস্থাপনার সঙ্গে কাশ্মীরের আঞ্চলিক ব্যবস্থাপনার যে সম্পর্ক বিদ্যমান ছিলো তার 'হৃদয়ে আঘাত করা হয়েছে'।

অপরদিকে তাদের করা এই আবেদনের অর্থহীন বলে দাবি করেছে ভারতের সর্বোচ্চ আদালত। এ প্রসঙ্গে দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগই বলেন, 'এটা কি ধরনের আবেদন? আপনি কি চ্যালেঞ্জ করছেন?

গত ৫ আগস্ট কাশ্মীর বিষয়ক ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা এবং স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিয়ে ভারতের কেন্দ্র শাসিত অঞ্চলে পরিনত করা হয়। এর সঙ্গে কাশ্মীরে জরুরি অবস্থা জারি করে বহু সংখ্যক সেনা মোতায়েন করা হয়। এছাড়াও কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করে রাখা হয় এবং কাশ্মীরে সকল ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়।

এসকে

আরও পড়ুন