• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০২১, ০২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৯, ২০২১, ০২:৪৯ পিএম

ল্যানসেটের প্রতিবেদন

‘ক্ষমার অযোগ্য ভুল করেছেন মোদি’

‘ক্ষমার অযোগ্য ভুল করেছেন মোদি’

করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যর্থতাকে ক্ষমার অযোগ্য ভুল বলে উল্লেখ করেছে বিশ্বখ্যাত বিজ্ঞানবিষয়ক সাময়িকী ল্যানসেট। নতুন সংখ্যার সম্পাদকীয়তে ভারতের স্বাস্থ্যব্যবস্থার বিপর্যয়ের জন্য মোদি সরকারের কঠোর সমালোচনা করা হয়েছে।

এতে ভারতের লাগামহীন সংক্রমণ ও মৃত্যুর রেকর্ডের জন্য সরাসরি নরেন্দ্র মোদিকেই দায়ী করা হয়। শনিবার দ্য ল্যানসেট জানায়, ভারতের করোনা নিয়ন্ত্রণে নেওয়া প্রাথমিক পদক্ষেপগুলো ‘বিভ্রান্তিকর’ ছিল এবং নরেন্দ্র মোদির সরকার দায়িত্বে অবহেলার মাধ্যমেই এই ‘জাতীয় বিপর্যয়’ ডেকে এনেছে।

মহামারি মোকাবিলার চেয়ে টুইটারের সমালোচনা মুছতে বেশি সময় ব্যয় করছে মোদি সরকার–এমন মন্তব্যও করা হয়েছে এতে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সতর্কতা আর নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পরেও ভারত সরকার বিশেষজ্ঞদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেনি। বিজ্ঞানীদের পরামর্শও নেয়নি। তাই এই অপরাধ ‘ক্ষমার অযোগ্য’ বলে ক্ষোভ জানিয়েছে ল্যানসেট।

এছাড়া করোনা মোকাবিলায় ভারতের সাফল্য প্রধানমন্ত্রী মোদির প্রশাসনের ওপরেই নির্ভর করছে এবং তাদের ভুলের দায় ভবিষ্যতে তাদেরই বহন করতে হবে বলে সতর্ক করা হয়েছে।

কুম্ভমেলা ও নির্বাচনী সভার মাধ্যমে সরকার দেশজুড়ে করোনা ছড়িয়েছে বলে দাবি করে ল্যানসেট। তবে এই প্রতিবেদনের বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারত সরকার।

আরও পড়ুন