• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১
প্রকাশিত: মে ২২, ২০২১, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০২১, ০৫:২৬ পিএম

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত প্রায় ৯ হাজার

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত প্রায় ৯ হাজার

শনিবার (২২ মে) পর্যন্ত ভারতে প্রায় ৮ হাজার ৮০০ মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়। সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে গুজরাটে।

এ পর্যন্ত গুজরাটের ২ হাজার ২৮১ জন রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছে। এদিকে রাজধানী দিল্লিতে শনাক্ত হয়েছে প্রায় ২০০ জন। আক্রান্তদের ৬০ শতাংশই শনাক্ত হয়েছে গুজরাট, মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশে - এই ৩ রাজ্যে।

এছাড়া হরিয়ানা, তেলেঙ্গানা, ছত্তিসগড়সহ আরও কিছু রাজ্যেও এই ছত্রাকজনিত রোগ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা।

অন্যদিকে আক্রান্তদের দ্রুত চিকিৎসার লক্ষ্যে রাজ্যগুলোতে ছত্রাক সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত এমফোটারিসিন-বি ওষুধের অতিরিক্ত ২৩ হাজার ডোজ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মহারাষ্ট্রে এক দিনে ৯০ জনের মৃত্যুর পর রোগটিকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা দেয় ভারত। সব রাজ্যকে নতুন এই মহামারি রোগ প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা চালানোর আহ্বান জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।
 
গত বছর ভারতের করোনার প্রথম ঢেউয়ের মধ্যেই মিউকরমিকোসিস বা কালো ছত্রাস নামের এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। ধারণা করা হচ্ছে, করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েড জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় এ রোগ দেখা দিচ্ছে।

আরও পড়ুন