• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০৫:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০২১, ০৫:৪১ পিএম

উহানের পরীক্ষাগারে বাদুড়ের ভিডিও নিয়ে তোলপাড়

উহানের পরীক্ষাগারে বাদুড়ের ভিডিও নিয়ে তোলপাড়

২০১৯ সালের ডিসেম্বরে মানবদেহে প্রথম করোনা সংক্রমণের তথ্য প্রকাশ করে চীন। সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাস ছড়িয়েছে দাবি করা হলেও, উহানের পরীক্ষাগারের রহস্য এখনো উন্মোচিত হয়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বাদুড় বা কোন বন্যপ্রাণীর দেহ থেকেই মানব দেহে এই ভাইরাসের সংক্রমণ হয়েছে।

এদিকে ওয়াশিংটন পোস্টসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, উহানের বাজার থেকে নয় পরীক্ষাগার থেকেই এই ভাইরাস ছড়িয়েছে। অনুসন্ধানী প্রতিবেদনেও উঠে এসেছে সেখানকার গবেষকদের রহস্যজনকভাবে অসুস্থ হওয়ার খবর। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এ বিষয়ে তদন্তের ঘোষণা দিলেও এসব দাবিকে মিথ্যা প্রোপাগান্ডা বলে উড়িয়ে দিয়েছে বেইজিং।

অন্যদিকে অস্ট্রেলিয়ার স্কাই নিউজের ফাঁস করা নতুন এক ভিডিওর কারণে আবারও আলোচনায় এসেছে উহানের সংক্রামক রোগ গবেষণার পরীক্ষাগারটি। ২০১৯ সালে ধারণকৃত সেই ভিডিওতে উহানের পরীক্ষারেই খাঁচার ভেতর জ্যান্ত বাদুড় দেখা যাচ্ছে। ফলে চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আরও জোরালো হয়ে উঠল।

স্কাই নিউজের প্রতিবেদক শারি মার্কসন এই ভিডিও নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছেন। জীবিত বাদুড়গুলি উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি নামের সেই পরীক্ষাগারের বলেই দাবি তার। বছরের শুরুতে উহানের গবেষণাগারে জ্যান্ত বাদুড় নিয়ে কোনও পরীক্ষা নিরীক্ষা হয়নি বলে দাবি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দল। তবে বাদুড়ের রোগ নিয়ে গবেষণা করতে গিয়েই করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা তার সাংবাদিক মার্কসনের।

চিনের অ্যাকাডেমি অব সায়েন্সেসের ধারণা করা এই ভিডিওতে দেখা যায়, খাঁচায় রাখা বাদুড়গুলোকে চিমটা দিয়ে পোকা খাওয়াচ্ছেন উহানের গবেষকরা। তাদের সবাই পিপিই পরিহিত ছিলেন। যদিও ভিডিওতে উল্লেখ করা হয় জৈব নিরাপত্তার বলয়ের মাঝেই বাদুড় নিয়ে এসব পরীক্ষা চালানো হচ্ছে। তবে এর আগে জ্যান্ত বাদুড় নিয়ে গবেষণার কথা অস্বীকার করেন উহানের গবেষক দলের প্রধান শি ঝেঙ্গলি। 

উহান সফরে যাওয়া জাতিসংঘের তদন্তকারী দলের সদস্য প্রাণীবিদ পিটার দ্যাজাক এর আগে দাবি করেন জীবিত বাদুড় নিয়ে কোন পরীক্ষা হয়নি সেখানে। তবে পরবর্তীতে তিনি স্বীকার করেন যে, পরীক্ষাগারে বাদুড় রাখা নিয়ে উহানের গবেষকদের কোন প্রশ্নই করেনি তদন্ত দল।

চীন সরকারের বিরুদ্ধে উহানের তদন্তে সহায়তা না দেওয়ার অভিযোগের মাঝেই সম্প্রতি অস্ট্রেলিয়ায় স্কাই নিউজের খবরে নতুন ভিডিও ফুটেজটি প্রকাশ করা হয়। এর ফলে একইসঙ্গে জাতিসংঘের সাম্প্রতিক প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদনও প্রশ্নের মুখে পড়েছে।

আরও পড়ুন