• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০২১, ০৬:০২ পিএম

পুলিশে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দিবে ওড়িশা

পুলিশে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দিবে ওড়িশা

ট্রান্সজেন্ডার তথা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের পুলিশে নিয়োগ দেওয়া নিয়ে কয়েক মাস ধরেই আলোচনা চলছিল ভারতে। এরই মধ্যে চাকরির আবেদনের জন্য তাদের আমন্ত্রণ জানিয়েছে ওড়িশা পুলিশ।

সম্প্রতি ওড়িশা পুলিশের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদনের আহ্বান করা হয়। এতে পুরুষ, নারীর পাশাপাশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদেরও জন্যেও আবেদনের সুযোগ রাখা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, এসআই পদে ন্যূনতম যোগ্যতা স্নাতক। আর কনস্টেবল পদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ ও ডিপ্লোমাধারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। প্রার্থীদের বাধ্যতামূলক নিয়োগ পরীক্ষার পাশাপাশি শারীরিক ও অন্যান্য দক্ষতা যাচাইয়ের পরীক্ষাতেও পাশ করতে হবে। তবে শারীরিক প্রতিবন্ধীসহ বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের এসব পদের আবেদন সুযোগ রাখা হয়নি।

নতুন প্রকাশিত বিজ্ঞপ্তিতে সাব-ইন্সপেক্টর পদের জন্য ৪৭৭ ও কনস্টেবল পদে ২৪৪টি আসনে নিয়োগের আহ্বান জানিয়েছে ওড়িশা পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। ২২ জুন থেকে পুলিশের এসন পদের জন্য আবেদন গ্রহণ শুরু হবে।
চলবে ১৫ জুলাই পর্যন্ত।

এর আগে জেল পর্যায়ে কর্মী নিয়োগের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের সুযোগ দেওয়ার সিদ্ধান্তের জানিয়েছিল ওড়িশার রাজ্য সরকার। তবে এবারই প্রথম পুলিশের দুই পদে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের আবেদনের সুযোগ দেওয়া হল।

আরও পড়ুন