• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৮:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৮:১৪ পিএম

ডেঙ্গু প্রতিরোধে যুবলীগকে ৫ দফা কার্যক্রম পালনের নির্দেশ

ডেঙ্গু প্রতিরোধে যুবলীগকে ৫ দফা কার্যক্রম পালনের নির্দেশ

ডেঙ্গু প্রতিরোধে যুবলীগকে ৫ দফা কার্যক্রম পালনের নির্দেশ দিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। বুধবার (৩১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে যুবলীগ চেয়ারম্যান এমন নির্দেশনা দেন।

বিবৃতিতে বলা হয়, শেখ হাসিনার নির্দেশানুযায়ী আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবেলার জন্য সর্বাত্মক পদক্ষেপ এবং কর্মসূচি গ্রহণ করেছে। যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মীদের ডেঙ্গু মোকাবেলার জন্য একযোগে কাজ করার নির্দেশ প্রদান করা হচ্ছে। প্রতিটি ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর এবং মহানগরীতে যুবলীগের প্রতিটি নেতা-কর্মীকে অনুরোধ করা হচ্ছে, তারা যেন ছোট ছোট এলাকাভিত্তিক ‘যুব ব্রিগেড’ গঠন করে। এই যুব ব্রিগেড ডেঙ্গু মোকাবেলার জন্য সার্বক্ষণিক তৎপরতায় নিযুক্ত থাকবে।

 আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবেলার জন্য সারা দেশব্যাপী যেসব কার্যক্রমগুলো পালন করবে সেগুলো হলো-

১. প্রতিটি যুবলীগ কর্মী তার এলাকায় যুবসমাজকে সম্পৃক্ত করবে, উদ্বুদ্ধ করবে এবং তাদেরকে নিয়ে এলাকার ময়লা আবর্জনা, ডোবা, খানাখন্দ ইত্যাদি পরিচ্ছন্নতা অভিযান চালাবে এবং এগুলোকে মশামুক্ত করবে। ২. প্রতিটি এলাকার যুবলীগ কর্মী এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠনের মাধ্যমে বাড়ি বাড়ি যাবে। বাড়িগুলো যেন মশামুক্ত থাকে এবং বাড়িগুলোতে যেন মশার প্রজনন না হয়, সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনগণকে অনুরোধ করবে। ৩. আমরা জানি যে, অনেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালগুলোতে ভর্তি হওয়ার ফলে তাদের অনেক রকমের সমস্যা হচ্ছে। এজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃত্বে হাসপাতালগুলোতে সহায়তা দল যাবে এবং হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতিক্রমে যে ধরণের সহযোগীতা দরকার সেসব প্রদান করবে। ৪. আমরা জানি যে, এক ধরনের ডেঙ্গুতে রক্তে প্লাটিলেট কমে যায়। এর ফলে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির রক্তের প্রয়োজন হয়। রক্ত প্রদানের জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ যুবক-তরুণদেরকে উদ্বুদ্ধ করবে। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে যেখানেই রক্তের প্রয়োজন পড়বে যুবলীগের সঙ্গে যোগাযোগ করলে রক্ত দানকারীকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে। ৫. জ্বরে আক্রান্ত অনেকেই রক্ত পরীক্ষা বা বিভিন্ন ধরনের পরীক্ষায় যেন প্রতারণার শিকার না হন সেজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সহায়তা প্রদান করবে যেন জনগণ নির্বিঘ্নে এবং সরকার নির্ধারিত মূল্যে রক্ত পরীক্ষা করতে পারে।


এএইচএস/একেএস

আরও পড়ুন