• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ০৫:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ০৫:৪৪ পিএম

অর্থনৈতিক উন্নতি চাইলে গ্যাসের মূল্যবৃদ্ধি মেনে নিতেই হবে

অর্থনৈতিক উন্নতি চাইলে গ্যাসের মূল্যবৃদ্ধি মেনে নিতেই হবে
গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের  দ্রুত অর্থনৈতিক উন্নতি চাইলে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি মেনে নিতেই হবে। তিনি বলেছেন, আমাদের দেশের শিল্পায়ন ও বিদ্যুৎ উৎপাদন বাড়াতে হবে, সার উৎপাদন করতে হবে, দেশের অর্থনৈতিক উন্নতি লাগবে এবং ঘরে ঘরে বিদ্যুৎ দিতে হবে। কাজেই আমাদের এলএনজি আমদানি করতেই হবে।

সদ্য চীন সফর শেষে সোমবার (০৮ জুলাই) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 
 
প্রধানমন্ত্রী আরও বলেছেন,  এলএনজি আমদানীর জন্য খরচ যথেষ্ট বেশি পরে। দাম যে টুকু বাড়ানো হয়েছে, সেখানে যদি না বাড়ানো হয়, তবে দেশের উন্নতি হবে না।

গ্যাসের মূল বৃদ্ধি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, দেশের যদি আমরা উন্নতি করতে চাই, এনার্জি একটা বিষয়। ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশের জিডিপি কতটুকু বেড়েছে? এখন আমরা ৮.১ ভাগ পর্যন্ত জিডিপি অর্জন করতে সক্ষম হয়েছি। বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করতে সক্ষম হয়েছি এবং গ্যাস আমরা আমদানি করতে পেরেছি। তিনি আরও বলেন, আমরা যদি প্রতি ঘন মিটার এলএনজি আমদানিতে আমাদের খরচ পরে ৬১.১২ টাকা। কিন্তু যেটা ৬১ টাকা পরে সেটা আমি কত টাকায় এখন দিচ্ছি। এর থেকে কম দামে কি করে দেয়া যায়।
   
গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে আন্দোলনে বাম ও ডামপস্থিরা এক সুরে মিলে গেছে  উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অনেকে আন্দোলন করছেন, আন্দোলন করার পর আবার বলেছেন, ভারতে গ্যাসের দাম কমিয়েছে। ভারত ও বাংলাদেশে গ্যাস মূল্যের বিষয়টির বিস্তারিত তুলে ধরেন। বহু দিন পর দেশে হরতাল হয়েছে, তা পরিবেশের জন্য ভাল বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

এএইচএস/বিএস 
 

আরও পড়ুন