• ঢাকা
  • শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৯, ০১:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৯, ২০১৯, ০৮:২৬ পিএম

‘খালেদার মুক্তির বিনিময়ে বিএনপি সংসদে যাবে এমন কোনো বিষয় নেই’

জাগরণ প্রতিবেদক
‘খালেদার মুক্তির বিনিময়ে বিএনপি সংসদে যাবে এমন কোনো বিষয় নেই’
তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

 

বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তির বিনিময়ে বিএনপি নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিবে এমন কোনো বিষয় নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সরকার এমন কোন বেকায়দায় নেই যে খালদা জিয়াকে মুক্তি দিতে হবে ।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমিতে এক চিত্র প্রদর্শনীর উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। রূপসী বাংলা জাতীয় ফটো প্রদর্শনী, প্রতিযোগিতা ও সম্মান প্রদান অনুষ্ঠান ২০১৯-এর আয়োজন করে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও শিল্পকলা একাডেমি।  

বিএনপি নেত্রী খালেদা জিয়াকে মুক্তি শর্তে সত্যি কি বিএনপি সংসদে যেতে রাজি হয়েছে? এমন কোন গিভ এন্ড টেক কি হচ্ছে এমন এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের এই নেতা বলেন , বিএনপির ওই সংসদ সদস্যরা নির্বাচনে গিয়েছেন, নির্বাচিত হয়েছেন, তাদের যারা নির্বাচিত করেছে তাদের পক্ষে কথা বলার জন্যই নির্বাচিত করেছে। তাদের জনগণ নির্বাচিত করেছে সংসদে শপথ নেয়ার জন্যই। শপথ নেয়া তাদের দায়িত্ব ও কর্তব্য আমি মনে করি তারা দায়িত্ব পালন করবেন এতে বিএনপির মঙ্গল হবে।

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তিনি আরো বলেন, আদালত কর্তৃক দণ্ডিত হয়ে খালেদা জিয়া জেলে রয়েছেন। তাকে মুক্ত করার একমাত্র পথ আদালত। যদি আদালত তাকে জামিন দেয় তাহলে তিনি মুক্তি পেতে পারেন। আর প্যারোলের বিষয়টি যিনি বন্দি তিনি যদি চান তবে সরকারের সেটি বিবেচনার সুযোগ থাকে। 

প্যারিসভিত্তিক আন্তর্জাতিক সংগঠন আরএসএস এর জরিপে বাংলাদেশের গণমাধ্যম স্বাধীনতা চার ধাপ নিচে নেমে গিয়েছে এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করছে। সরকার গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য অনেক পদক্ষেপ নিয়েছে। 

এর আগে অনুষ্ঠিত চিত্র প্রদর্শনীর উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক কাজল হাজরা, শিল্পকলা একাডেমির সচিব কাজী আসাদুজ্জামান প্রমুখ। 

এএইচএস/টিএফ