• ঢাকা
  • রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৭:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৭:২৪ পিএম

এক এগারোর কুশীলবদের বিচার দাবি নাসিমের

জাগরণ প্রতিবেদক
এক এগারোর কুশীলবদের বিচার দাবি নাসিমের
মোহাম্মদ নাসিম - ফাইল ছবি

‘এক এগারো’র প্রেক্ষাপট সৃষ্টিকারী সেই কুশীলবদের বিচার দাবি করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। মঙ্গলবার (১১ জুন) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেছেন, আমি আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে বলতে চাই, তদন্ত করে বিচারের ব্যবস্থা করুন। না হলে জাতি আপনাদের ক্ষমা করবে না। মনে রাখতে হবে, যারা চক্রান্ত করেছিল তারা বিদেশে পালিয়ে আছে। সে যেই হোক, সামরিক কিংবা রাজনৈতিক ব্যক্তি- তাদের বিচার অবশ্যই বাংলাদেশে করতে হবে। চক্রান্তকারীরা কোনোদিন বসে থাকতে পারে না, এটা মনে রাখবেন। 
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এ সভায় আওয়ামী লীগের এই নেতা বলেন, কেন আমরা এক এগারোর সেই কুশীলবদের বিচার করতে পারছি না? যারা ওই ঘটনাটি ঘটিয়েছিল, নেপথ্যে ছিল, ষড়যন্ত্র করেছিল- তাদের বিচার  হওয়া দরকার।
 
উল্লেখ্য, সেনা সমর্থিত এক এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই ভোরে ধানমণ্ডির বাসভবন থেকে গ্রেপ্তার করা হয় আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। দীর্ঘ প্রায় ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন  সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে তিনি মুক্তি পান।

এক এগারোর প্রেক্ষাপট তুলে ধরে নাসিম আরও বলেন, সেসময় দুর্নীতির দায়ে গ্রেপ্তার হওয়ার কথা ছিল বিএনপি নেতাদের, কিন্তু গ্রেপ্তার হলেন শেখ হাসিনা, নির্যাতনও করা হলো। কারণ খালেদা জিয়ার দল তখন হাওয়া ভবন সৃষ্টি করে দুঃশাসন চালিয়েছিল। এখনও বেশ কিছু বর্ণচোরা ব্যক্তি বিএনপি-জামায়াতের সঙ্গে হাত মিলিয়ে আওয়ামী লীগের বিরুদ্ধে চক্রান্ত চালিয়ে যাচ্ছে বলেও এসময় দাবি করেন আওয়ামী লীগের এই নেতা। 
 
স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওসারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম। সভা সঞ্চালনা করেন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ। 

এএইচএস/ এফসি

Islami Bank