• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৯, ০৪:১১ পিএম

সংরক্ষিত আসনে ওয়ার্কার্স পার্টির এমপি হচ্ছেন লুৎফুন্নেসা খান!

সংরক্ষিত আসনে ওয়ার্কার্স পার্টির এমপি হচ্ছেন লুৎফুন্নেসা খান!
লুৎফুন্নেসা খান

 

একদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ওয়ার্কার্স পার্টির এমপি হচ্ছেন লুৎফুন্নেসা খান (বিউটি)। ওয়ার্কার্স পার্টি সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে দলের সভাপতি রাশেদ খান মেননের কাছে জানাতে চাইলে তিনি দৈনিক জাগরণকে বলেন, এ নিয়ে দলের মধ্যে এখনো কোনো আলোচনা হয়নি। দেখা যাক কি হয়।
  
লুৎফুন্নেসা খান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নারী সংগঠন ‘বাংলাদেশ নারী মুক্তি সংসদের প্রতিষ্ঠাতা। দীর্ঘদিন ধরে তিনি ওয়ার্কার্স পার্টির সাংগঠনিক কর্মকাণ্ডে নানাভাবে সহযোগিতা করে আসছেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে লুৎফুন্নেসা খানসহ তার পুরো পরিবার সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তার ভাই মুক্তিযুদ্ধে শহীদ হন। বর্তমানে তিনি  ‘নারী ঐক্য পরিষদ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনে সভাপতি হিসেবে সমাজকল্যাণমূলক কর্মকাণ্ডে জড়িত আছেন। 

লুৎফুন্নেসা খানের জন্ম মাগুরা জেলায় একটি শিক্ষিত ও সম্ভ্রান্ত পরিবারে। বাষট্টির ছাত্র আন্দোলন থেকে ছাত্র জীবন শেষ হওয়া পর্যন্ত তিনি ছাত্র রাজনীতিতে সক্রিয় ভূমিকা রাখেন। তৎকালীন ইন্টারমিডিয়েট গর্ভমেন্ট গার্লস কলেজে কালচারাল সেক্রেটারি এবং পরে জেনারেল সেক্রেটারি ছিলেন। ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন ১৯৬৪ সনে এবং পরে তিনি অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ছিলেন। 

ইন্টারমিডিয়েট গর্ভমেন্ট গার্লস কলেজ বর্তমান বদরুন্নেসা গালর্স কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সমাজতত্ত্ব বিভাগ থেকে অনার্স মাস্টার্স এবং এমফিল করেন। ১৯৬৯ সনে তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
 
সংসারের প্রয়োজনে তিনি স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে প্রশিক্ষণ ও গবেষণা পদে সরকারি চাকরিতে নিযুক্ত হন। সরকারি চাকরি থেকে অবসরের পরে গণবিশ্ববিদ্যালয়ে জেন্ডার উপদেষ্টা ও পার্টটাইম শিক্ষকতা করেন এবং পরবর্তীতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ওমেন ইন ডেভলপমেন্ট বিভাগে পার্ট টাইম শিক্ষকতা করেন।

জাহো/বিএস