• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০১:০১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০২৩, ০১:০১ এএম

খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি

খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি
ছবি ● ফাইল ফটো

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থার কিছুটা অবনতি হয়েছে বলে জানিয়েছেন তার চিকিৎসকেরা।

খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের একজন সদস্য রোববার রাতে ইনডিপেনডেন্ট টেলিভিশনকে জানান, বিএনপি প্রধানের দেহে খনিজ অসমতা দেখা দিয়েছে৷ 

তার শরীরে ক্যালসিয়াম, পটাসিয়াম ও রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমেছে বলে জানিয়েছে মেডিকেল বোর্ড। খালেদা জিয়ার স্বাস্থ্যের বিভিন্ন প্যারামিটারের অবনতি হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকেরা। 

বোর্ডের একজন সদস্য জানান, খালেদা জিয়ার পেটে পানি বেড়েছে৷ ইলেক্ট্রোলাইট ইমব্যালেন্স দেখা দিয়েছে। এ কারণে তার ঘুম হচ্ছে না। 

বোর্ডের সেই সদস্য দাবি করেছেন, খালেদা জিয়ার লিভারের সমস্যা জটিল হচ্ছে। এর শতভাগ চিকিৎসা দেশে সম্ভব নয়। 

সেই সদস্য বলেন, ‘খালেদ জিয়ার রক্তচাপ ও ডায়বেটিসসহ স্বাস্থ্যের প্রায় সবক’টি প্যারামিটারই ওঠানামা করছে। অ্যান্টিবায়োটিক দিয়ে তা কিছুটা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। গত দুদিনে তাঁর অনেকগুলো পরীক্ষা করা হয়েছে। মেডিকেল বোর্ড কয়েকটির ফল দেখে উদ্বিগ্ন।’

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হৃদরোগে ভুগছেন। তার পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ হচ্ছে। পাশাপাশি তিনি লিভার সিরোসিসে আক্রান্ত।

জাগরণ/রাজনীতি/এসএসকে